হাঁপানির টানে সঙ্গে ইনহেলার না থাকলে কি করবেন?

ঢাকা, রোববার   ১৬ জুন ২০১৯,   আষাঢ় ২ ১৪২৬,   ১১ শাওয়াল ১৪৪০

হাঁপানির টানে সঙ্গে ইনহেলার না থাকলে কি করবেন?

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:২৬ ১২ জুন ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

হাঁপানির রোগ বেশিরভাগ ক্ষেত্রেই বংশগত হয়ে থাকে। তবে ইদানীং মাত্রাতিরিক্ত দূষণের ফলে অনেকের মধ্যেই বাড়ছে হাঁপানির সমস্যা। শুধু শীতেই হাঁপানির সমস্যা বাড়তে পারে এই ধারণাটি ভুল। যাদের হাঁপানির সমস্যা রয়েছে তাদের সবসময় সঙ্গে ইনহেলার রাখতে হয়। তবে মাঝে মধ্যে অসতর্কতার কারণে সঙ্গে ইনহেলার রাখতে ভুলে যান অনেকেই। তাই এসময় হাঁপানির টান বেড়ে গেলে ইনহেলারের পরিবর্তে কিছু পদ্ধতি অবলম্বন করা যেতে পারে। তবে এইসব পদ্ধতিতেও যদি সমস্যা নিয়ন্ত্রণে না আসে সেক্ষেত্রে দেরি না করে চিকিত্সকের সঙ্গে যোগাযোগ করতে হবে। চলুন দেখে নেয়া যাক পদ্ধতিগুলো-  

১. হাঁপানির টান উঠলে রোগী খুব তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়েন। এ ক্ষেত্রে কোনো ভাবেই শুয়ে থাকবেন না। কারণ, শুয়ে থাকলে বা ঝুঁকে বসে থাকলে শ্বাস-প্রশ্বাস নিতে আরো কষ্ট হয়।

২. হাঁপানির টান উঠলে লম্বা লম্বা বেশ কয়েকবার শ্বাস নিন। এতে শ্বাস-প্রশ্বাসের গতি স্বাভাবিক হয়ে আসবে। এরপর নাক দিয়ে লম্বা লম্বা শ্বাস নিয়ে তা মুখ দিয়ে ধীরে ধীরে ছাড়ুন। দেখবেন দ্রুত হাঁপানির কষ্ট কমে যাবে।

৩. হাঁপানির টানের সময় গরম কফি খেয়ে দেখুন। গরম কফি ছাড়াও উষ্ণ জল খেলেও এই সময় সাময়িক ভাবে আরাম পাওয়া যায়।

৪. হাঁপানির টান উঠলে অযথা ঘাবড়াবেন না। কারণ, এতে সমস্যা আরো বাড়বে। বরং চেষ্টা করুন এসময় শান্ত থাকার বা টেনশন না করার।

৫. হাঁপানির টান উঠলে হাতের কাছে যদি ইনহেলার না থাকে, তাহলে চেষ্টা করুন খোলামেলা জায়গায় কিছুক্ষণ থাকতে। নাক-মুখের কাছে হাত পাখা দিয়ে বাতাস করুন। এতে আরাম পাবেন।

ডেইলি বাংলাদেশ/এএ