হটডগ

ঢাকা, সোমবার   ১৭ জুন ২০১৯,   আষাঢ় ৩ ১৪২৬,   ১২ শাওয়াল ১৪৪০

হটডগ

লাইফস্টাইল ডেস্ক

 প্রকাশিত: ১৫:৪০ ১৩ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৫:৪০ ১৩ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিভিন্ন রেস্টুরেন্টে হট ডগ খাওয়ার জন্য অনেকেই ঢুঁ মেরে থাকেন! যদি হট ডগ আপনার পছন্দের খাবার হয়ে থাকে তবে শুধু রেস্টুরেন্ট কিংবা ফাস্টফুড দোকানগুলোর সন্ধাণে না থেকে বরং ঘরেই তৈরি করে নিতে পারেন সুস্বাদু হট ডগ। তবে জেনে নিন তৈরি প্রণালী-

উপকরণ:

বানের জন্য: ময়দা ২ কাপ, চিনি ২ টেবিল চামচ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, লবণ আধা চা চামচ, ডিম ১টা, বাটার ১ টেবিল চামচ, ইস্ট ২ চা চামচ, জল পরিমাণমতো, বেকিং পাউডার আধা চা চামচ, ভ্যানিলা এসেন্স-আধা চা চামচ, সাদা তেল ১ টেবিল চামচ।

সসেজের জন্য: মাংসের কিমা ১ কাপ, পাউরুটি ৩ স্লাইস, পেঁয়াজ মিহি কুচি ৩ টেবিল চামচ, কাঁচা লঙ্কা কুচি ২টি, আদা-রসুন বাটা ১ চা চামচ, ডিম ১টি, গরম মশলার গুঁড়ো এক চিমটি, সয়াসস ২ চা চামচ, লবণ পরিমাণমতো, টমেটো, শসা কুচি আধা কাপ, গোলমরিচ গুঁড়ো আধা চা চামচ, ভাজার জন্য তেল পরিমাণমতো।

প্রণালী: বান তৈরি করতে প্রথমে হালকা গরম জলের মধ্যে ইস্ট, চিনি দিয়ে ১০মিনিট রাখতে হবে। ইস্ট ফুলে উঠলে তার মধ্যে সব উপকরণ মিশিয়ে ডো উপযুক্ত করে নিতে হবে। ময়দার মিশ্রণ ফুলে দ্বিগুণ হলে লম্বা করে হটডগের আকারে বান বানিয়ে ওভেন ট্রেতে রাখতে হবে। ফুলে উঠলে বাকি ডিম ব্রাশ করে ওপরে সাদা তিল ছড়িয়ে দিতে হবে। এবার ওভেনে ১৮০ডিগ্রিতে ১২ থেকে ১৫ মিনিট বেক করতে হবে।

এবার সসেজের সকল উপকরণ একসঙ্গে ভালো কর মেখে সসেজের আকারে কয়েকটা সসেজ তৈরি করে ভেজে নিতে হবে। চাইলে বাজার থেকে সসেজ কিনে নিতে পারেন। এবার বানের মাঝে লম্বা করে কেটে মেয়োনিজ লাগিয়ে সসেজ ঢুকিয়ে দিতে হবে এবং কিছু টমেটো, শসা ভেতরে সাজানোর জন্য কেটে নিতে হবে। এবার সসেজ, টমেটো ও শসা দিয়ে সাজিয়ে পরিবেশন করেন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস