হকিংয়ের হুইল চেয়ারের মূল্য সাড়ে তিন কোটি টাকা!

ঢাকা, শুক্রবার   ২৪ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১০ ১৪২৬,   ১৮ রমজান ১৪৪০

Best Electronics

হকিংয়ের হুইল চেয়ারের মূল্য সাড়ে তিন কোটি টাকা!

 প্রকাশিত: ১৪:১২ ৯ নভেম্বর ২০১৮   আপডেট: ১৪:২৮ ৯ নভেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

জগদ্বিখ্যাত পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের ব্যবহৃত হুইল চেয়ারটির মূল্য তিন কোটি ৩০ লাখ টাকা। এছাড়া তার পিএইচডি ডিগ্রির গবেষণাপত্রের পান্ডুলিপি সাড়ে ছয় কোটি টাকায় বিক্রি হয়েছে।

বৃহস্পতিবার হকিংয়ের এসব সামগ্রী নিলামে তোলা হয়। নিলামকারী কর্তৃপক্ষ এই দামে বিক্রির বিষয়টি নিশ্চিত করেছেন।

মোটর নিউরন রোগে আক্রান্ত হয়ে বিজ্ঞানী স্টিফেন হকিং প্যারালাইজ হয়ে যান। ওই সময় এ মোটর চালিত হুইলে তাকে রাখা হয়েছিল। অনলাইন ভিত্তিক নিলামে এটির দাম উঠে দুই লাখ ৯৬ হাজার ৭৫০ পাউন্ড। যার ভিত্তি মূল্য রাখা হয়েছিল ১৫ হাজার পাউন্ড।

চেয়ার বিক্রিত এই অর্থ দুটি দাতব্য প্রতিষ্ঠানে পাঠানো হবে- যার একটি স্টিফেন হকিং ফাউন্ডেশন এবং অন্যটি মোটর নিউরন ডিজিসেস অ্যাসোসিয়েশন।

অপরদিকে বিশ্বখ্যাত ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে ১৯৬৫ সালে একটি থিসিস করেন হকিং। 'প্রোপার্টিজ অব এক্সপ্যান্ডিং ইউনিভার্স' শিরোনামের থিসিস প্যাপারটি তার ভিত্তি মূল্যের চেয়ে তিনগুন বেশী দামে বিক্রি হয়েছে। অনলাইন নিলামে এর দাম উঠেছে পাঁচ লাখ ৮৪ হাজার ৭৫০ পাউন্ড।

গেল ৩১ অক্টোবর থেকে শুরু হওয়া এই নিলামে সব মিলিয়ে স্টিফেন হকিংয়ের ২২টি সামগ্রী তোলা হয়। এসবের মধ্যে রয়েছে 'সিম্পসন' (এ ব্রিফ হিস্ট্রি অব টাইম বইটির একটি পরিচ্ছেদ), সাড়া জাগানো গবেষণাপত্র 'স্পেকট্রাম অব ওয়ার্মহোলস' ও 'ফান্ডামেন্টাল ব্রেকডাউন অব ফিজিক্স ইন গ্র্যাভিটেশনাল কোলাপ্স'-এর পাণ্ডুলিপি।

নিলাম আয়োজক কর্তৃপক্ষ বলছে, নিজের হাতে লেখা হকিংয়ের গবেষণাপত্র যেমন বিজ্ঞানের জ্বলন্ত দলিল, তেমনি এগুলোকে তার ব্যক্তিগত জীবনের গল্পও বলা হয়।

স্টিফেন হকিং চলতি বছরের মার্চে ৭৬ বছর বয়সে মারা যান। মহাকাশের রহস্য, কৃষ্ণ গহ্বর, সৃষ্টির রহস্যের সন্ধানের জন্য বিশ্বে পরিচিতি পান হকিং।

এর আগে মাত্র ২২ বছর বয়সে মস্তিস্কের জটিল রোগ মোটর নিউরন ডিসিজে আক্রান্ত হন হকিং। এতে দীর্ঘদিন তাকে হুইল চেয়ারে বন্দি থাকতে হয়। সেই অবস্থাতেই মহাকাশের রহস্যের সমাধানে ব্যস্ত থাকেন এই বিজ্ঞানী।

ডেইলি বাংলাদেশ/জেডআর

 

Best Electronics