.ঢাকা, সোমবার   ২২ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৯ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪০

স্যাটেলাইটে খেলো ধরা, ক্ষেপণাস্ত্র কার্যক্রম অব্যাহত উ. কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক :: international-desk

 প্রকাশিত: ১২:০০ ৭ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১২:০০ ৭ ডিসেম্বর ২০১৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

সম্প্রতি মহাকাশ স্যাটেলাইট থেকে প্রাপ্ত কিছু নতুন ছবিতে গোপনে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কার্যক্রম অব্যাহত রাখার ইঙ্গিত পাওয়া গেছে। স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবিসমূহে উত্তর কোরিয়ার বেশ কিছু নতুন গুপ্ত সামরিক ঘাটিঁ চিহ্নিত হয়েছে। ঘাটিঁগুলোতে দেশটির দূর-পাল্লার ক্ষেপণাস্ত্রের উপস্থিতি রয়েছে বলে ধারনা করা হচ্ছে।

ঘাঁটিগুলো দেশটির একদম পার্বত্য এলাকার গভীরে অবস্থিত। তবে সেগুলোর নির্দিষ্ট অবস্থান এখনও নির্ণয় করা যায়নি। ফলে এই ঘাঁটির কাজকর্ম ও সক্রিয়তা সম্পর্কে স্পষ্ট তথ্য জানা যাচ্ছে না। - খবর সিএনএনে’র

বুধবার স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবিগুলো আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পেয়েছে।

এর আগেও স্যাটেলাইটের বেশ কিছু ছবিতে দেখা গিয়েছিল উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র কার্যক্রম চলমান রয়েছে। এবারের এসব ছবি থেকেও এটা ধারণা করা হচ্ছে যে গোপনে ক্ষেপণাস্ত্র হামলার প্রস্তুতি চালাচ্ছে উত্তর কোরিয়া। যদিও ছবিগুলো স্পষ্ট নয়। তবে এগুলোকে গোপন ক্ষেপণাস্ত্র ঘাঁটির বলেই মনে হচ্ছে।

মুখে মুখে পরমাণু নিরস্ত্রীকরণের কথা বললেও উত্তর কোরিয়া কি আসলেই সেই রাস্তায় হাঁটছে? এমন অভিযোগ আগেও উঠেছে। উত্তর কোরিয় নেতা কিম জং উন গোপনে ক্ষেপণাস্ত্র ও মিসাইল পরীক্ষা চালাচ্ছেন বলেও সন্দেহ প্রকাশ করেছেন ট্রাম্প। তবে পর্যাপ্ত প্রমাণ পাওয়া যায়নি।

স্যাটেলাইট থেকে পাওয়া এসব চিত্রে বেশ কয়েকটি সন্দেহজনক গতিবিধি লক্ষ্য করা গেছে। তবে ওই গোপন ঘাঁটির সঠিক অবস্থান জানাতে পারেনি উপগ্রহ চিত্র। ফলে এ নিয়ে সন্দেহ রয়েই গেছে।

গত নভেম্বরেই উত্তর কোরিয়া থেকে জানানো হয়েছিলো যে,  তারা একটি ‘হাই টেক ট্যাকটিক্যাল’ অস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। তবে সে অস্ত্র সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/টিআরএইচ