স্বেচ্ছাশ্রমে রাস্তা নির্মাণ

.ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১০ ১৪২৬,   ১৮ শা'বান ১৪৪০

স্বেচ্ছাশ্রমে রাস্তা নির্মাণ

 প্রকাশিত: ১৯:৩০ ১৫ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৯:৩০ ১৫ সেপ্টেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

যশোরের ঝিকরগাছায় তিন কিলোমিটার কাঁচা রাস্তা ইট বিছিয়ে স্বেচ্ছাশ্রমে নির্মাণ সংস্কার করছেন স্থানীয়রা।

গত এক সপ্তাহ ধরে উপজেলার শিওরদাহ পুলিশ ফাঁড়ি হতে কুলিয়া সিদ্দিকীয়া দাখিল মাদরাসা পর্যন্ত রাস্তাটি নির্মাণ করেন এলাকাবাসী। স্কুল-মাদরাসা ও কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘবে গ্রামবাসী এই রাস্তাটি নির্মাণ করছে বলে জানিয়েছেন।

এলাকাবাসীর ভাষ্যমতে, উপজেলার পানিসারা ইউনিয়নের কুলিয়া গ্রামটি রয়েছে একটি দাখিল মাদ্রাসা, একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও একাধিক মসজিদ। ছাত্রছাত্রীদের শিক্ষা প্রতিষ্ঠানে যেতে পড়তে হয় চরম দুর্ভোগে। বিশেষ করে বর্ষাকাল এলেই ৬ মাস ধরে গ্রামে প্রবেশের মূল রাস্তাসহ অধিকাংশ রাস্তা চলাচলের অনুপোযোগী হয়ে পড়ে। হাটু কাঁদা মাড়িয়ে গ্রামের ছেলেমেয়েদের যেতে হয় শিক্ষা প্রতিষ্ঠানে। এ বিষয়ে স্থানীয় এমপি, উপজেলা চেয়ারম্যানসহ জনপ্রতিনিধিদের কাছে ধর্না ধরেও কোন সুফল মেলেনি। বাধ্য হয়ে তারা নিজেরা টাকা তুলে ইট, বালু কিনে স্বেচ্ছাশ্রমে রাস্তাটি নির্মাণ করছেন।

কুলিয়া গ্রামের বাসিন্দা সায়েদ আলী বলেন, নিরুপায় হয়ে আমরা নিজেরাই (গ্রামবাসী) রাস্তা নির্মাণ করতে বাধ্য হয়েছি।

রাস্তা সংস্কারের উদ্যোক্তা আনিছুর রহমান বলেন, গ্রামে প্রবেশের মূল রাস্তা শিওরদাহ পুলিশ ফাঁড়ি হতে কুলিয়া সিদ্দিকীয়া দাখিল মাদ্রাসা ও সরকারি প্রাথমিক বিদ্যালয় যাবার রাস্তাটি বর্ষা এলেই হাঁটুকাদা মাড়িয়ে যেতে হতো। ফলে স্কুল ও মাদরাসার শিক্ষার্থীদের কথা ভেবেই এই উদ্যোগ নেয়া হয়েছে।

গ্রামের ইউপি সদস্য আনারুল ইসলাম বলেন, রাস্তাটি পাকাকরণে সংশ্লিষ্টদের কাছে বারবার অনুরোধ করা হয়েছে। তারা আশ্বাস দিলেও বাস্তবে এর সুফল পাননি স্থানীয় জনগণ। তাই গ্রামের মানুষ আলোচনা করে অর্থ সংগ্রহ করেছেন। সেই অর্থে ইট, বালু কেনা হয়েছে। আর নিজের শ্রম দিয়ে তারা রাস্তাটি নির্মাণ করছে।

ডেইলি বাংলাদেশ/আরআর