Alexa স্বস্তিতেই কাটলো বাংলাদেশের প্রথম দিন

ঢাকা, শনিবার   ১৭ আগস্ট ২০১৯,   ভাদ্র ৩ ১৪২৬,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

স্বস্তিতেই কাটলো বাংলাদেশের প্রথম দিন

 প্রকাশিত: ১৮:০৬ ৪ সেপ্টেম্বর ২০১৭  

৭০ রানেই হারায় ৩ উইকেট প্রথম সেশনটায় সেভাবে জ্বলে উঠতে পারেনি বাংলাদেশ।। এক পর্যায়ে ১১৭ রানে ৫ উইকেট হারিয়ে অস্বস্তিতে পড়ে যাওয়া বাংলাদেশকে স্বস্তি এনে দেওয়ার কৃতিত্ব ছিল অধিনায়ক মুশফিকুর রহিম ও সাব্বির রহমানের। দুজনের প্রতিরোধেই ৫ উইকেটে ২২২ রান করে টাইগাররা। আর এই জুটিতে থাকতেই ক্যারিয়ারের চতুর্থ হাফসেঞ্চুরি তোলেন সাব্বির রহমান।

সেই সাব্বিরকে দিনের শেষ ভাগে স্টাম্পিং করে কিছুটা চিন্তার ভাঁজ ফেলে দিয়েছিলেন নাথান লিওন। লিওনের বলে ক্রিজের প্রান্তের বাইরে পা রেখে পুল করতে গিয়েছিলেন সাব্বির। অপর পা ভাসমান থাকায় কিছুই করতে পারেননি শেষ পর্যন্ত। সাব্বির বিদায় নেওয়ার আগে করেন ৬৬ রান।

কিন্তু ‍ক্যারিয়ারের ১৮তম হাফসেঞ্চুরি তুলে নাসিরকে সঙ্গে নিয়ে দিন শেষ করেছেন টেস্ট অধিনায়ক মুশফিক। ব্যাট করছেন ৬২ রানে। স্বাগতিকদের সংগ্রহ ৬ উইকেটে ২৫৩ রান। নাসির ব্যাট করছেন ১৯ রানে।

চট্টগ্রামে সতর্ক শুরু করেছিল বাংলাদেশ। যদিও সতর্ক শুরুতে খুব বেশি সফল হতে পারেনি স্বাগতিকরা। মধ্যাহ্নভোজে যাওয়ার আগে ৩ উইকেট হারিয়ে প্রথম সেশন ৭০ রানে শেষ করে বাংলাদেশ। বিরতির পর ফিরে মাঠে নামেন সাকিব আল হাসান ও মুমিনুল। হয়তো চেষ্টায় ছিলেন নতুন প্রতিরোধ গড়ার। কারণ সৌম্যর সঙ্গে জুটি গড়েই প্রতিরোধের দেওয়ার গড়ছিলেন তিনি। অথচ সেই প্রতিরোধটাই ভেঙে দেন স্পিনার নাথান লিওন। এরপর অ্যাস্টন অ্যাগার কটবিহাইন্ড করে ছাড়েন থিতু হওয়ার চেষ্টায় থাকা সাকিব আল হাসানকে। সাকিব ৫২ বলে বিদায় নেন ২৪ রানে। যেখানে ছিল ৪টি চার। এর আগে ৩১ রানে লেগ বিফোরের ফাঁদে পড়েন মুমিনুল। যার ৬৭ বলের ইনিংসে ছিল দুটি চার।

অবশ্য আম্পায়ারের সিদ্ধান্তের পর রিভিউ নিতে সাকিবের পরামর্শ চেয়েছিলেন তিনি। কিন্তু সাকিব নেতিবাচক মনোভাব দেখালে সাজঘরের পথ ধরেন বাঁহাতি এই ক্রিকেটার।

শুরুটা দেখে-শুনেই অসিদের সামাল দিয়ে খেলছিলেন দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। আর খেলার ধারাতেই শুরুতে সপ্তম ওভারে জীবন পেয়েছিলেন তামিম ইকবাল। প্যাট কামিন্সের বলে থার্ড স্লিপে তামিমের ক্যাচ ছেড়ে দেন গ্লেন ম্যাক্সওয়েল।

অবশ্য নবম ওভারে আর জীবন পাননি। নাথান লিওনের বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন। বিদায় নেন ৯রানে। এরপর দ্বিতীয় টেস্টে নেমেও কিছুই করতে পারেননি ইমরুল। প্রথম টেস্টের মতো ছিলেন ব্যর্থ। লিওনের বলে এলবিডাব্লিউ হয়ে ৪ রানে ফেরেন তিনি।

এরপর প্রতিরোধের দেওয়াল দিতে তটস্থ হতে দেখা যায় সৌম্য ও মুমিনুলকে। এই জুটিতে আসে ৪৯ রান। ধীরে ধীরে পোক্ত হচ্ছিল তাদের প্রতিরোধ। অথচ মধ্যাহ্নভোজে যাওয়ার একটু আগেই তাদের জুটিতে আঘান হানেন সেই লিওন। ৩৩ রানে ব্যাট করতে থাকা সৌম্যকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন অসি এই স্পিনার।

বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১২৮ রান। ক্রিজে আছেন সাব্বির রহমান (৭) ও মুশফিকুর রহিম (১৯)।

সিরিজের দ্বিতীয় টেস্টেও টস জিতেছে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং নিয়েছেন অধিনায়ক মুশফিকুর রহিম। আজকের একাদশে একটি মাত্র পরিবর্তন এনেছে বাংলাদেশ। সুযোগ পেয়েছেন মুমিনুল, বাদ পড়েছেন শফিউল ইসলাম।

অসিদের দলে ঢাকা টেস্ট থেকে দুটি পরিবর্তন এসেছে। উসমান খাজা ও জশ হ্যাজলউডের জায়গায় দলে রয়েছেন হিলটন কার্টরাইট ও স্টিভ ও’কিফ।

ডেইরি বাংরাদেশ/আরএজে

Best Electronics
Best Electronics