Alexa স্বর্ণ না জিতলে ফুটবল খেলা হবে না সনের!

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

স্বর্ণ না জিতলে ফুটবল খেলা হবে না সনের!

 প্রকাশিত: ১৮:২৩ ৩০ আগস্ট ২০১৮   আপডেট: ১৮:২৩ ৩০ আগস্ট ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

পেশাদার ফুটবল ক্যারিয়ার বাঁচাতে আর একটি জয় প্রয়োজন দক্ষিণ কোরিয়ার ফুটবলারদের। নতুবা দলটির ফুটবলারদের ক্যারিয়ার চরম হুমকির মুখে পড়তে যাচ্ছে। এশিয়ান গেমসের ফাইনালে তাদের সম্ভাব্য প্রতিপক্ষ আরব আমিরাত অথবা জাপান। আর এই ফাইনালটি জিতলেই পেশাদার ক্যারিয়ার বেঁচে থাকবে সন-হিউইং-মিনদের বুধবার সেমিফাইনালের ম্যাচে ভিয়েতনামকে ৩-১ গোলে উড়িয়ে দেয় দ.কোরিয়া। জোড়া গোল করেন লি সিউং-উ। এই জয়ের ফলে বেঁচে থাকে সন সহ দলের অন্য ফুটবলারদের পেশাদার ক্যারিয়ারের স্বপ্ন! 

কেন এই ম্যাচটি এতোটা গুরুত্বপূর্ণ দক্ষিণ কোরিয়ার খেলোয়াড়দের জন্য? প্রতিবেশি দেশ উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ কোরিয়ার দ্বন্দ্ব বিরাজমান। তাদের সঙ্গে সামরিক শক্তিতে পাল্লা দেয়ার জন্য, দ.কোরিয়ার সংবিধান অনুযায়ী প্রত্যেক পুরুষের ২১ মাসের সামরিক চাকরি বাধ্যতামূলক।

যদিও অ্যাথলেটদের জন্য কিছুটা শিথিলতা রয়েছে। যদি এশিয়ান গেমসে স্বর্ণ জয় অথবা অলিম্পিকে যে কোনো পদক জয় করে তবে তারা এ চাকরি থেকে মুক্ত হতে পারে। 

ইংলিশ প্রিমিয়ার লিগের জায়ান্ট দল টটেনহ্যাম হটস্পারে খেলা স্ট্রাইকার সনের জন্য এবারই শেষ সুযোগ। কেন না ২৮ বছরের আগেই চাকরিতে বহাল হতে হয়। আর সনের বর্তমান বয়স ২৬।

এই বয়সে যদি সনকে সামরিক চাকরিতে যোগ দিতে হয়, তবে তার ফুটবল ক্যারিয়ারে বড় ধরনের প্রভাব পড়তে পারে। প্রায় দুই বছর ফুটবল থেকে দূরে থেকে পুনরায় ফুটবলে ফেরা যে সহজ হবে না তা সহজেই অনুমেয়। 

এমনকি টটেনহামের মতো পেশাদারি ক্লাবের সঙ্গে চুক্তি নবায়নের সম্ভবনা নেই বললেই চলে। আর্থিক দিক দিয়েও ক্ষতিগ্রস্থ হবে সন। বর্তমানে ইংলিশ ক্লাবটির সঙ্গে তার ৩০ মিলিয়ন ইউরোর চুক্তি। ফলে সামরিক চাকরির জন্য আর্থিক দিক থেকেও ক্ষতিগ্রস্ত হবেন তিনি।

ডেইলি বাংলাদেশ/এমএইচ/এসআই