Alexa স্বর্ণ আমদানির লাইসেন্স পাচ্ছে ১৮ প্রতিষ্ঠান 

ঢাকা, রোববার   ১৯ জানুয়ারি ২০২০,   মাঘ ৫ ১৪২৬,   ২৩ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

স্বর্ণ আমদানির লাইসেন্স পাচ্ছে ১৮ প্রতিষ্ঠান 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩৪ ১ ডিসেম্বর ২০১৯  

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

স্বর্ণ আমদানি করতে ১৮ প্রতিষ্ঠানকে লাইসেন্স দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। দুই বছরের জন্য এ লাইসেন্স দেয়া হবে। এ সময়ে প্রতিষ্ঠানগুলোর আমদানি কার্যক্রম সন্তোষজনক হলে পরবর্তীতে লাইসেন্স নবায়ন করা হবে।

রোববার কেন্দ্রীয় ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে চলতি বছরের ১৯ মার্চ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত স্বর্ণের ডিলার নিয়োগের আবেদন করার সুযোগ দেয় কেন্দ্রীয় ব্যাংক।

সে সময়ে মাত্র ৪৭টি প্রতিষ্ঠান আবেদন করে। এর মধ্য থেকে যাচাই-বাছাই করে ১৮ প্রতিষ্ঠানকে স্বর্ণ আমদানির অনুমোদন দেয়া হয়।

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ৪৭টি প্রতিষ্ঠান স্বর্ণ আমদানির অনুমতির জন্য আবেদন করেছিল। যাচাই-বাছাই করে প্রথমে ১৮টি প্রতিষ্ঠানকে লাইসেন্স দেয়া হচ্ছে। পরবর্তীতে প্রয়োজন হলে আরো লাইসেন্স দেয়া হবে।

এতোদিন কোনো নীতিমালা না থাকায় ৯০ শতাংশ অবৈধ পন্থায় এসব স্বর্ণ আসত। এর ফলে বৈধ পথে দেশে স্বর্ণ না আসায় একদিকে যেমন সরকার রাজস্ব হারায়, অপরদিকে পাচার হয়ে যায় দেশের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা।

বিষয়টি বিবেচনায় নিয়ে স্বর্ণ আমদানি উন্মুক্ত করার জন্য স্বর্ণ নীতিমালার ওপর একটি গেজেট প্রকাশ করে সরকার । গত বছর এ নীতিমালা জারি করার পর কীভাবে স্বর্ণ আমদানি করা হবে, কারা আমদানি করবে-এ বিষয়ে সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব পায় বাংলাদেশ ব্যাংক।

ডেইলি বাংলাদেশ/এসএস/আরএইচ