.ঢাকা, শনিবার   ২৩ মার্চ ২০১৯,   চৈত্র ৯ ১৪২৫,   ১৬ রজব ১৪৪০

স্বপ্নে সাপ, জেনে নিন কিসের ইঙ্গিত!

জান্নাতুল মাওয়া সুইটি

 প্রকাশিত: ১৬:৪০ ১০ আগস্ট ২০১৮   আপডেট: ১৬:৪০ ১০ আগস্ট ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

সাপ এমন একটি প্রাণী যার কথা ভাবলেই হয়ত আপনার শরীর ঝাঁকুনি দিবে! বিশেষ করে নারীরা এই প্রাণীটি দেখলে রীতিমত ভয় পেয়ে যান।

আর সাপের কথা ভুল করে ভাবার তো প্রশ্নই উঠে না। তবে ভয়ঙ্কর এই প্রাণীটিকে আমরা প্রায়ই স্বপ্নে দেখে থাকি। কিন্তু কেন দেখি? সে বিষয়টি আমাদের কাছে অধরা! তবে চলুন জেনে নেয়া যাক রুপক অর্থে স্বপ্নে সাপ দেখার কারণ কি? 

ফ্রয়েড স্বপ্নে সাপ দেখাকে বিশ্লেষণ করেছেন যৌনক্রিয়ার প্রতিনিধিত্ব হিসেবে। স্বপ্ন নিয়ে তার একটি বিখ্যাত উক্তি হলো-‘স্বপ্নগুলো মনের গুপ্ত ইচ্ছা প্রকাশের একটি রাজকীয় পথ’। অর্থ্যাৎ, আপনার মনের যদি কোনো ইচ্ছা বা বাসনা অপূরণীয় থেকে থাকে তা আপনার মস্তিষ্কের অবেচতন অংশে জমা হতে থাকে। আর তারই বহি:প্রকাশ হল স্বপ্নগুলো। 

সিগমুন্ড ফ্রয়েড হলেন একজন অস্ট্রিয় মানসিক রোগের চিকিৎসক ও মনস্তাত্ত্বিকবিদ। তিনি ‘মনোসমীক্ষণ’ নামক মনোচিকিৎসা পদ্ধতির উদ্ভাবক। ফ্রয়েড মনোবীক্ষণের জনক হিসেবে পরিচিত। উনবিংশ শতাব্দীর শেষের দিকে তিনি স্বপ্নের ব্যাখ্যা লেখেন। এবং তিনি রোগীদের সাথে তাদের স্বপ্নের বিষয়গুলো নিয়ে কাজ শুরু করেন। 

এই মনোবিজ্ঞানী স্বপ্নের ব্যাখ্যা করেছিলেন গভীরতম আকাঙ্ক্ষা এবং উদ্বিগ্নতা প্রকাশের মাধ্যমকে অবলম্বন করে যা প্রায়ই দমনমূলক শৈশব স্মৃতি বা আচ্ছন্নতা সম্পর্কিত। তিনি বিশ্বাস করতেন যে স্বপ্নে সাপ দেখা বস্তুগতভাবে যৌন উত্তেজনা মুক্তির প্রতিনিধিত্ব করে। 

‘ইন্টারপ্রিটেশন অব ড্রিমস’ এর মধ্যে ফ্রয়েড স্বপ্ন ব্যাখ্যা করার জন্য একটি মানসিক কৌশলকে বিকশিত করেছেন এবং একটি ধারাবাহিক নির্দেশিকা দিয়েছেন যা আমাদের স্বপ্নে প্রদর্শিত প্রতীক এবং কারণ বুঝতে সাহায্য করবে। আধুনিক যুগে স্বপ্নকে অবচেতন মনের একটি সংযোগ হিসাবে দেখা হয়। 

স্বপ্নের ঘটনাগুলো সাধারণত যিনি স্বপ্ন দেখেন তার নিয়ন্ত্রণের বাইরে থাকে। ব্যতিক্রম কিছু স্বপ্ন আছে যেখানে স্বপ্নদর্শক আত্ম-সচেতনতার পরিচয় দেয়। মাঝে মাঝে স্বপ্নের মাধ্যমে ব্যক্তির মধ্যে সৃজনশীল চিন্তাধারার উদ্রেক হতে পারে যার ফলে সে অনুপ্রেরণাও অনুভব করতে পারে।

সাপ এবং যৌন শক্তি: 

ফ্রয়েডের স্বপ্ন ব্যাখ্যা অনুযায়ী যৌন আকাঙ্খার প্রতি নির্দেশ করে। এটা বিশ্বাস করা হয় যে সাপ আপনার জীবনে পুরুষদের প্রতিনিধিত্ব করতে পারে। বিশেষ করে যদি আপনি দেখেন সাপ আপনার বিছানায় আছে তবে এটি দ্বারা আপনার  যৌন শক্তিকে ইঙ্গিত করে। 

সাপ এবং অগ্রগতি: 

প্রাচীনকালে, সাপকে রূপান্তরের লক্ষণ হিসাবে দেখা যায়। সাপ আপনার স্বপ্নের মধ্যে প্রদর্শিত হলে এটি মূলত আপনার এগিয়ে চলাকে বোঝায়। অথবা কোনো রোগ থেকে নিরাময় এবং ব্যক্তিগতভাবে কোনো উন্নতি ও অগ্রগতি ঘটছে সেটো প্রকাশ করে। 

সাপ এবং সতর্কতা: 

আপনি কি কখনো হিন্দি একটি বাক্য শুনেছেন,‘ অস্টিন কা সাপ’ এর মানে হলো আপনার অন্তরে একটি সাপ লুকায়িত আছে। এটি মূলত এমন কেউকে বোঝায়, যারা বিশ্বস্ত হতে পারে না। আপনি যদি একটি সাপের স্বপ্ন দেখেন, তবে আপনার জন্য দুই ধরণের সতর্কতা রয়েছে যা আপনার পথে আসতে পারে। 

প্রথমত, আপনার জীবনে কেউ আছেন যিনি আপনাকে অন্ধভাবে বিশ্বাস করবেন না। দ্বিতীয়ত, একটি সত্য আছে যা আপনি জানেন এবং আপনি এটি স্বীকার করছেন না বরং নিজেকে নিজেই প্রতারিত করছেন।

সাপ এবং ধ্বংস: 

সাপটি কি আপনার জন্য ক্ষতিকর? আপনি যদি স্বপ্নে দেখে যে সাপটি আপনার ক্ষতির চেষ্টা করছে অথবা ছোঁবল দেয়ার চেষ্টা করছে তবে এটি জীবনের কোনো একটি দিক থেকে সরে আসার নির্দেশনা দিচ্ছে। যা আপনারই মঙ্গলের জন্য। 

এটি একটি সম্পর্ক হতে পারে, ভালোবাসার মানুষ, বিশ্বস্ত কারো দ্বারাও আপনি ক্ষতির সম্মূখীণ হতে পারেন। এ স্বপ্নটি মূলত আপনার ভবিষ্যৎ ঝুঁকির পূর্বাভাস মাত্র। ধ্বংসের প্রতীক।

ডেইলি বাংলাদেশ/আরএজে