Alexa স্বপ্নে পাওয়া পিতলের কলসিতে মিলল রূপার মুদ্রা

ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৪ ১৪২৬,   ১৯ মুহররম ১৪৪১

Akash

স্বপ্নে পাওয়া পিতলের কলসিতে মিলল রূপার মুদ্রা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১৪ ৭ আগস্ট ২০১৯   আপডেট: ২১:২২ ৭ আগস্ট ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

স্বপ্নে পাওয়া নির্দেশনা অনুযায়ী পিতলের কলসি ভর্তি রৌপ্য মুদ্রা পেয়েছে এক কিশোর। রোববার সকালে ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার কুশমুণ্ডি থানার পঞ্চায়েতের পরমেশ্বর গ্রামে বিশাল বৈদ্য নামের ওই কিশোর ঢিবি খুঁড়ে এসব মুদ্রা উদ্ধার করে।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, সব মিলিয়ে মোট ৪৬টি রূপার মুদ্রা পাওয়া গেছে ওই কিশোরের কাছে। বাকি আরো কিছু মুদ্রা স্থানীয় লোকজন লুট করে পালিয়েছে বলে অভিযোগ রয়েছে।

কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনন্দগোপাল ঘোষ বলেন, উদ্ধার হওয়া মুদ্রার নমুনা নিজের চোখে না দেখলেও অনুমান করতে পারি যে, এগুলো পাল আমলের। মুদ্রার লেখাগুলোও পালি ভাষারই হবে।

তিনি আরো বলেন, দক্ষিণ দিনাজপুর জেলায় এখন পর্যন্ত যে সমস্ত প্রত্নতাত্ত্বিক সামগ্রী উদ্ধার হয়েছে, তার সবই পাল আমলের। পাল আমলে দক্ষিণ দিনাজপুর বৌদ্ধদের একটি বড় কেন্দ্র ছিল।

কিশোর বিশাল বৈদ্যের দাবি, কয়েক দিন ধরেই সে স্বপ্নাদেশ পাচ্ছিল যে, জলার ধারে একটি পিতলের কলসিতে মুদ্রা রাখা আছে। স্বপ্নে তাকে কেউ সেগুলো উদ্ধারের জন্য নির্দেশ দিয়েছিল।
 
ঘটনার দিন সকালে তার বোনের স্বামী রামধন সরকারের সঙ্গে গ্রামের জলায় পাট জাগ দিতে গিয়েছিল সে। জলার ধারে ঢিবি দেখে তার স্বপ্নাদেশের কথা মনে পড়ে। 

খুঁজতে খুঁজতে এক সময় মাটির তলা থেকে বের হয় একটি পিতলের কলসি। তার ভেতরে কী আছে তা বুঝতে না পেরে সেটি আছড়ে ভেঙে ফেলে সে। চারদিকে ছড়িয়ে পড়ে রৌপ্য মুদ্রাগুলো। শুরু হয় লুটপাট। মাত্র ৪৬টি মুদ্রা উদ্ধার সম্ভব হয়।

ডেইলি বাংলাদেশ/এমএস