Alexa স্প্যানিশ খাবার ‘তর্তিয়া দে পাতাতা’

ঢাকা, শনিবার   ২০ জুলাই ২০১৯,   শ্রাবণ ৫ ১৪২৬,   ১৬ জ্বিলকদ ১৪৪০

স্প্যানিশ খাবার ‘তর্তিয়া দে পাতাতা’

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:০১ ৬ জুলাই ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

‘তর্তিয়া দে পাতাতা’ খুবই সুস্বাদু স্প্যানিশ একটি খাবার। নাম শুনে খুব কঠিন কিছু মনে হলেও এই খাবার তৈরি করা একদম সহজ। এর স্বাদ অনেকটা ডিম অমলেট দিয়ে করা স্যান্ডউইচের মতোই। স্প্যানিশরা অবশ্য ডিম অমলেটে কোনো মরিচ ব্যবহার করেন না। তবে কিছুটা ঝাল মিশিয়ে খাবারটিতে আনতে পারেন দেশি স্বাদ। তবে ঝালের জন্য কাঁচা মরিচ নয়, যোগ করতে হবে শুকনো মরিচের গুঁড়ো বা চিলিফ্লেক্স। চলুন তবে জেনে নেয়া যাক ‘তর্তিয়া দে পাতাতা’ তৈরির রেসিপিটি-

উপকরণ: বড় আলু ডাইস করে কাটা ২টি, ডিম ৫ টি, পেঁয়াজ ১ কাপ, তেল আধা কাপ,অলিভ অয়েল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, চিলিফ্লেক্স ১ টেবিল চামচ।

প্রণালী: প্রথমে আলু আর পেঁয়াজ আধা কাপ তেলে নরম ফ্রাই করে নিন। আলু আর পেঁয়াজ একটু বাদামি ও নরম হয়ে এলে চামচ দিয়ে আলু পেঁয়াজ ভেঙে আধা ভাঙা করে নিন। দেখবেন, দুটো উপাদান মিলে একটি ক্রিমি ভাব আসবে। এবার ছাঁকনিতে চেপে আলু পেঁয়াজ থেকে বাড়তি তেল সরিয়ে নিন। অন্য একটি বাটিতে ডিম আর চিলিফ্লেক্স ফেটে নিয়ে তাতে গরম আলু দিয়ে ভালো করে নাড়ুন। গরম আলু দিলে ডিমে একটা সেদ্ধ ভাব আসবে যা পরবর্তীতে অমলেট বানাতে কাজে লাগবে। এবার একটি প্যানে ১ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে হালকা গরম করে নিন। এরপর ডিম আলুর মিশ্রণ ঢেলে দিয়ে কম আঁচে রান্না করুন। ২ থেকে ৩ মিনিট পর পর প্যানটাকে একটু ঝাঁকিয়ে দিন। অমলেটের নিচের দিকটা বাদামি হয়ে এলে আর ওপর দিকটা একটু ক্রিমি হলে একটি ছড়ানো প্লেট প্যানের ওপরে রেখে অমলেট উল্টে দিন। এবার ওপরের দিকটা নিচের দিকে দিয়ে আবার প্যানে দিন। একই উপায়ে এপাশেও বাদামি করে ভেজে নিন। ব্যস, তৈরি হয়ে গেলো মজাদার ‘তর্তিয়া দে পাতাতা’। এবার সস বা চাটনির সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু এই খাবারটি।  

ডেইলি বাংলাদেশ/এএ