নারী ক্ষমতায়ন ও শিক্ষায় এগিয়েছে বাংলাদেশ: ইউএনডিপি

ঢাকা, বুধবার   ০১ এপ্রিল ২০২০,   চৈত্র ১৮ ১৪২৬,   ০৭ শা'বান ১৪৪১

Akash

নারী ক্ষমতায়ন ও শিক্ষায় এগিয়েছে বাংলাদেশ: ইউএনডিপি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:২৯ ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৮:৫৮ ২৪ ফেব্রুয়ারি ২০২০

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সঙ্গে সাক্ষাৎ করেন ইউএনডিপির সহকারী সেক্রেটারি জেনারেল মিস কান্নি উইগনারাজা

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সঙ্গে সাক্ষাৎ করেন ইউএনডিপির সহকারী সেক্রেটারি জেনারেল মিস কান্নি উইগনারাজা

বাংলাদেশ নারীর ক্ষমতায়ন ও শিক্ষায় অনেক এগিয়েছে বলে মন্তব্য করেছেন ইউএনডিপির সহকারী সেক্রেটারি জেনারেল মিস কান্নি উইগনারাজা।

রোববার বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সঙ্গে সাক্ষাতে এ কথা বলেন তিনি। এ সময় তারা বাংলাদেশের টেকসই উন্নয়নের লক্ষ্য (এসডিজি) অর্জন, নারীর ক্ষমতায়ন এবং এমপি ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ বিষয়ে আলোচনা করেন।

এসডিজি অর্জনে এমপিদের ভূমিকার ওপর গুরুত্বারোপ করে ইউএনডিপির সহকারী সেক্রেটারি বলেন, তৃণমূল পর্যায়ে এমপিদের যথাযথ অংশগ্রহণে এসডিজির সাফল্য অর্জনে বিশেষ ভূমিকা রাখবে বাংলাদেশ।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ইউএনডিপি সুদীর্ঘকাল থেকে বাংলাদেশের উন্নয়ন সহযোগী। আগামীতেও এ সহযোগিতা অব্যাহত থাকবে বলে আমি আশাবাদী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসডিজি’র বিষয়ে বিশেষ গুরুত্ব দিচ্ছেন।

তিনি আরো বলেন, এমপিদের এসডিজির সঙ্গে যুক্ত করতে এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের প্রশিক্ষিত করতে প্রশিক্ষণ জরুরি। জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তাদের আইসিটি দক্ষতা বৃদ্ধির জন্য কয়েকটি প্রকল্প নেয়া হয়েছে। এর মধ্যে সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রশিক্ষণ অন্যতম। যার মাধ্যমে তরুণ এমপিদেরও প্রশিক্ষিত করা হচ্ছে।

প্রতিনিধিদল বাংলাদেশের ডিজিটাল রূপান্তরের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন, ইউএনডিপির কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সুদীপ্ত মুখার্জী, স্ট্র্যাটেজিক অ্যাডভাইজর রেদওয়ান মুজিব সিদ্দিক, পোর্টফলিও ম্যানেজার মাহমুদা আফরোজ এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ডেইলি বাংলাদেশ/আরএ/এমআরকে