ঢাকা, শনিবার   ২৩ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ১০ ১৪২৫,   ১৭ জমাদিউস সানি ১৪৪০

স্তন আগের অবস্থায় ফেরাতে চাইলে

নুসরাত জাহান মীম ডেইলি-বাংলাদেশ

 প্রকাশিত: ০২:০৪ ৫ জুলাই ২০১৮   আপডেট: ১০:৫৮ ৫ জুলাই ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

আমাদের দেশের অধিকাংশ মেয়েরই বয়সের কারণে, বাচ্চা হলে, মেডিসিনের প্রভাবে স্তন ঢিলে হয়ে ঝুলে যায়। ওজন বেড়ে গেলে কিংবা হরমোন জনিত কারণেও ঢিলে হয়ে ঝুলে যায় স্তন। আমাদের দেশের প্রাকৃতিক আবহাওয়াটাই এমন যে একটা সময়ের পরে মেয়েদের শারীরিক অবস্থান পরিবর্তন হয়। আর এসব ব্যাপার মেয়েরা সবার সঙ্গে শেয়ার করতে লজ্জা পান।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের আকর্ষণও কমে যায়। স্তন ঝুলে গেলে মেয়েদের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট হয়ে যায়। আর বাজারে যে সব মেডিসিন রয়েছে তাতে রয়েছে প্রচুর পার্শ্বপতিক্রিয়া। আপনি চাইলে প্রাকৃতিকভাবে ঘরোয়া উপায়েই আগের সব কিছু ফিরে পেতে পারেন।

ঝুলে পড়া বা ঢিলে হয়ে যাওয়া স্তন আগের অবস্থায় ফেরাতে যা লাগবে।
* এ্যলোভেরা জেল
* নারিকেল তেল
* মধু

এ্যলোভেরা জেল ত্বক টান টান ও মসৃণ করতে এবং ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে এর ভূমিকা অসাধারণ। এ্যলোভেরা জেলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘ই` যা ত্বক ভেতর থেকে টাইট ও টান টান করে।

নারিকেল তেল কম বেশি সবার বাসাতেই থাকে। চুলের যত্নের পাশাপাশি ত্বকের যত্নেও নারিকেল তেল বেশ ভূমিকা রাখে। নারিকেল তেলের প্রাকৃতিক নির্যাস ত্বক সজীব করে তোলে।

মধু রুপচর্চায় প্রাচীনকাল থেকেই ব্যবহার হয়ে আসছে। রূপচর্চায় এর ভূমিকা অনেক। এটি ত্বক মসৃণ ও প্রাকৃতিকভাবে টান টান করে সতেজ করে তোলে।

একটা ছোট বাটিতে দুই থেকে তিন বার ব্যবহারের জন্য আধা চা চামচ এ্যলোভেরা জেল, পরিমাণ মতো নারিকেল তেল, আধা চা চামচ মধু একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে; তারপর সেটি আলতো করে ঘুরিয়ে ঘুরিয়ে স্তনের দুই থেকে তিন মিনিট ম্যাসাজ করুন; এতে আপনার স্তনের ব্লাড সার্কুলেশন বাড়বে এবং ভেতর থেকে সতেজ করে আপনার স্তন করবে টান টান। সর্বোচ্চ ফল পেতে রাতে স্তনে লাগিয়ে সকালে ধুয়ে ফেলুন ফলে সাত আট ঘণ্টা সময় ব্যবহারে এটি বেশি কার্যকরী হবে। রাতে যদি লাগাতে সমস্যা থাকে তবে গোসলের অন্তত ২-৩ ঘণ্টা আগে লাগিয়ে গোসলের সময় ভালো করে ধুয়ে ফেলুন।

* ভ্যাসলিন
* অলিভ অয়েল

স্তন টাইট ও টান টান করতে এই দুটি উপাদান খুবই কার্যকরী। এই উপাদান দুটি ব্যবহারের ফলে অনেকটাই ঝুলে যাওয়া ও ঢিলে হয়ে যাওয়া স্তন আগের অবস্থায় ফেরানো সম্ভার।

ভ্যাসলিন শীতসহ সারা বছরই আমাদের উষ্কখুষ্ক ত্বক সতেজও সজীব করে তোলে। ত্বকের বলি রেখা ও ঝুলে যাওয়া থেকে মুক্তি পেতেও ভ্যাসলিন কার্যকর। তাই স্তন টান টান ও টাইট করতে এর ভূমিকা অনেক।

অলিভ অয়েলে রয়েছে ন্যাচরাল অলিভের নির্যাস যা ভিতর থেকে ত্বকের কোষগুলো সতেজ করে। আর এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ‘ই” যা ত্বকের জন্য খুব উপকারী।

আধা চা চামচ ভ্যাসলিন একটি বাটিতে নিন। হাফ চা চামচ অলিভ অয়েল নিয়ে ভালো করে মিশিয়ে নিন। ভালো করে মেশানোর পর এটি একই প্রক্রিয়ায় স্তনের চারপাশে আলতোভাবে ম্যাসাজ করুন। এই ম্যাসাজের ফলে ব্লাড সার্কুলেশন বৃদ্ধি পেয়ে ত্বকের কোষগুলো সজীব ও টান টান করে তুলবে। রাতে সেটি (মিশ্রণটি) স্তনে মেখে সকালে উঠে কিংবা গোসল পর্যন্ত রেখে ধুয়ে ফেললে বেশি উপকার পাবেন। অল্প কিছুদিন ব্যবহার করলেই ফলাফলের প্রমাণ পাবেন। আর যাদের স্তন বেশি ঝুলে পড়েছে তারা এইভাবে ১৫-২০ দিন ব্যবহার করুন আশা করি স্থায়ী সমাধান পাবেন।

* ডিমের সাদা অংশ

স্তন টাইট করতে আরেকটি কার্যকরী উপাদান হচ্ছে ডিম। এটিও প্রাকৃতিকভাবে আপনার স্তন টান টান করতে সাহায্য করবে। প্রথমে ডিম থেকে কুসুম ছাড়িয়ে নিতে হবে এরপর একটি পাত্রে ডিমের সাদা অংশটি চামচ দিয়ে ভালো করে ফেটাতে হবে। শুধু এই উপাদানটিই গোসলের ২০ মিনিট পূর্বে স্তনের চারপাশে তেলের মতো নিচ থেকে উপরের দিকে ম্যাসাজ করতে হবে। মাত্র ১০-১২ দিন এই উপাদানটি ব্যবহারে আপনার স্তনের পরিবর্তন লক্ষণীয় হয়ে উঠবে।

ডেইলি বাংলাদেশ/টিএএস