স্তন ক্যান্সারের ঝুঁকি কমাবে প্রতিদিনের একটি খাবার!

ঢাকা, সোমবার   ০৬ এপ্রিল ২০২০,   চৈত্র ২৩ ১৪২৬,   ১২ শা'বান ১৪৪১

Akash

গবেষণার তথ্য

স্তন ক্যান্সারের ঝুঁকি কমাবে প্রতিদিনের একটি খাবার!

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৪ ২৭ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

স্তন ক্যান্সার বিশ্বের প্রত্যেক নারীর জন্য একটি আতঙ্ক। এটি একটি মরণঘাতী রোগ। অনেক নারীই এই ভয়ংকর রোগে আক্রান্ত হয়েছে। যদিও এই রোগে নারীরাই বেশি আক্রান্ত হন, তবে পুরুষরাও এর হাত থেকে রেহাই পান না। নারীদের তুলনায় যদিও তা বেশ নগণ্য।

এই রোগের চিকিৎসা অনেক ক্ষেত্রেই ব্যয়বহুল হয়ে থাকে। আবার সবক্ষেত্রে চিকিৎসা সফলও হয় না। তাই আমাদের সবারই আগে থেকেই এই ভয়ংকর রোগের প্রতিরোধ ব্যবস্থা জেনে রাখা উচিত।

টক দই ল্যাঙ্কাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা পরামর্শ দিচ্ছেন যে, স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে প্রত্যেকদিনের খাদ্যতালিকায় টক দই রাখতে। যা খুবই সহজলভ্য। প্রতিদিন টকদই খেলে শরীরে ল্যাকটোজ ফার্মেন্টিং ব্যাকটেরিয়া বাড়ে। যা শরীরের পক্ষে উপকারী। এই ব্যাকটেরিয়া ক্যান্সারের কোষ বৃদ্ধিতে বাধা দেয়। তাই প্রত্যেক নারীর দৈনিক খাদ্যতালিকায় অবশ্যই টক দই রাখা উচিত।

গবেষকেরা জানাচ্ছেন, একে তো দই বিশাল দামী কোনো খাবার নয়। তাই যেকোনো নারী অনায়াসে তা প্রাত্যহিক মেনুতে রাখতে পারেন। অন্যদিকে ল্যাকটোজ ফার্মেন্টিং ব্যাকটেরিয়া দুধে থাকে, যা দইতে পাওয়া যায় প্রচুর। ওই উপকারী ব্যাকটেরিয়া স্তনের নালীতে জায়গা করে নেয়। লড়াই করে ক্যান্সারের কোষ তৈরির সম্ভাবনার সঙ্গে। সেইসঙ্গে মায়েদের শিশুকে স্তন্যদানেরও পরামর্শ দিয়েছেন তারা।

ডেইলি বাংলাদেশ/এএ