স্টার্টআপ ও ভেঞ্চার ইকোসিস্টেম উন্নয়নে কাজ করবে বিএসইসি
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=194266 LIMIT 1

ঢাকা, শুক্রবার   ০৭ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৩ ১৪২৭,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

স্টার্টআপ ও ভেঞ্চার ইকোসিস্টেম উন্নয়নে কাজ করবে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৩৯ ১৫ জুলাই ২০২০   আপডেট: ১৩:৩০ ১৬ জুলাই ২০২০

বিএসইসি’র চেয়ারম্যান শিবলি রুবায়েত-উল-ইসলাম ও তার সহকর্মীদের সঙ্গে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিয়াব) প্রতিনিধিদলের ভিডিও কনফারেন্স

বিএসইসি’র চেয়ারম্যান শিবলি রুবায়েত-উল-ইসলাম ও তার সহকর্মীদের সঙ্গে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিয়াব) প্রতিনিধিদলের ভিডিও কনফারেন্স

দেশের স্টার্টআপ ও ভেঞ্চার ক্যাপিটাল ইকোসিস্টেম উন্নয়নে সহায়তার আশ্বাস দিয়েছে বাংলাদেশ সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার বিএসইসি’র চেয়ারম্যান শিবলি রুবায়েত-উল-ইসলাম ও তার সহকর্মীদের সঙ্গে বৈঠক করে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ভিসিপিয়াব) প্রতিনিধিদল। ভিসিপিয়াবের সভাপতি ও পেগাসাস টেক ভেঞ্চারসের (সাবেক ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল) জেনারেল পার্টনার শামীম আহসানের নেতৃত্বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে দেশের ভেঞ্চার ক্যাপিটাল, প্রাইভেট ইক্যুটি এবং স্টার্টআপ ইকোসিস্টেমকে শক্তিশালী করতে বিভিন্ন উদ্যোগের বিষয়ে আলোচনা হয়।

টেকসই ভেঞ্চার ক্যাপিটাল ইন্ডাস্ট্রি তৈরিতে প্রয়োজনীয় পলিসি সহায়তার অনুরোধ করে ভিসিপিয়াব। প্রতিনিধিদল ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটি বিনিয়োগের মাধ্যমে ব্যবসায় সম্প্রসারণ, উদ্ভাবন, রফতানি ও স্থানীয় স্টার্টআপ তৈরি করা যা দেশের শেয়ারবাজারে অবদান রাখতে পারে, সেসব বিষয়ে সম্ভাব্য সহায়তার বিষয়গুলোতে জোর দেন।

বিএসইসি চেয়ারম্যান সম্ভাবনাময় এই খাতের উন্নয়নে ভিসিপিয়াবের সঙ্গে মিলে পলিসিগত সহায়তার আশ্বাস দেন। তিনি বলেন, দেশের বিনিয়োগবান্ধব পরিবেশ সহজ করা ও স্বচ্ছতা আনতে নিয়মিতভাবে বিএসইসি কাজ করে যাচ্ছে। ভেঞ্চার ক্যাপিটাল এবং প্রাইভেট ইক্যুইটি এন্টারপ্রাইজের জন্য প্রয়োজনীয় পলিসিগত পরিবর্তনগুলো অবশ্যই সম্পন্ন করা হবে।

ভিসিপিয়াব সভাপতি শামীম আহসান পলিসি সহায়তার মাধ্যমে ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটি খাতের জন্য সহায়ক সুযোগ বৃদ্ধির দাবি করেন, যার মাধ্যমে এই খাত দেশের উদ্ভাবনী স্টার্টআপে বিনিয়োগ করে অর্থনীতিতে ভূমিকা রাখতে পরবে। তিনি উল্লেখ করেন, এসব স্টার্টআপ এমন একটি ইকোসিস্টেম তৈরি করতে পারবে যা ২০২৫ সাল নাগাদ বাংলাদেশের জিডিপিতে ২ শতাংশ পর্যন্ত অবদান রাখতে পারবে।

বিএসইসি কমিশনার ড. শেখ শামসউদ্দিন আহমেদ জানান, তারা বাংলাদেশে স্টার্টআপ ও ভেঞ্চার ক্যাপিটাল খাতের উন্নয়নে প্রয়োজনীয় সব ধরণের সহায়তা করবেন।

ভিসিপিয়াব সাধারণ সম্পাদক শওকত হোসেন ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটি খাতের উন্নয়নে প্রয়োজনীয় পলিসি পরিবর্তনের বিষয়গুলো নিয়ে সংগঠনটির পক্ষ থেকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি বলেন, আমরা দেখতে পেরেছি আমাদের বর্তমান পলিসিগুলো বিশ্বের অন্যান্য দেশের পলিসির তুলনায় অনেক পেছনে পড়ে আছে। ভিসিপিয়াবের পক্ষ থেকে আমরা সেগুলো পরিবর্তন করা ও সহয়োপযোগী পলিসি তৈরির প্রস্তাবনা দিচ্ছি যা স্থানীয় স্টার্টআপ তৈরিতে এই খাতকে সহায়তা করবে।

বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বিডি ভেঞ্চার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক শফিক-উল-আজম, সিফ বাংলাদেশ ভেঞ্চারস এলএলসির ব্যবস্থাপনা পরিচালক আসিফ মাহমুদ, অ্যালায়েন্স ক্যাপিটাল অ্যাসেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও খন্দকার আসাদুল ইসলাম, লংকা বাংলা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মাসুম আলী, ইমপ্রেস ক্যাপিটাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মীর সাজেদ-উল-বাশার, অ্যাথেনা ভেঞ্চার অ্যান্ড ইক্যুইটি লিমিটেডের প্রধান বিনিয়োগ কর্মকর্তা মাহাদী হাসান ও বাংলাদেশে ভেঞ্চার লিমিটেডের ইনভেস্টমেন্ট অ্যাসোসিয়েট আনোয়ার জাহিদ।

উল্লেখ্য, ভিসিপিয়াব ভেঞ্চার ক্যাপিটাল ও প্রাইভেট ইক্যুইটি খাতকে শক্তিশালী করা এবং এই খাত সংশ্লিষ্টদের আরো দৃশ্যমান করে আন্তর্জাতিক চ্যালেঞ্জ ও প্রতিযোগিতায় প্রভাবশালী হিসেবে প্রতিষ্ঠিত হতে কাজ করছে। স্থানীয় সদস্য ছাড়াও ভিসিপিয়াব অন্যান্য স্থানীয় ও বিদেশি ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি ও বিদেশি সংগঠনগুলোর সঙ্গে কাজ করছে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ