স্ক্রীনে প্রাণীর ছবি সেভ করা মোবাইল সামনে রেখে নামাজের বিধান
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=191434 LIMIT 1

ঢাকা, রোববার   ০৯ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৫ ১৪২৭,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

নামাজ ও মোবাইল প্রসঙ্গ...

স্ক্রীনে প্রাণীর ছবি সেভ করা মোবাইল সামনে রেখে নামাজের বিধান

শেষ পর্ব

ধর্ম ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫৭ ১ জুলাই ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

কেউ যদি স্ক্রীনে প্রাণীর ছবি সেভ করা মোবাইল সামনে রেখে নামাজ পড়ে তাহলে তার নামাজ শুদ্ধ হবে কিনা তা একটু ব্যাখ্যা সাপেক্ষ বিষয়। কারণ সেভ করা প্রাণীর ছবিটি দু’ধরণের হতে পারে।

আরো পড়ুন >>> নামাজ ও মোবাইল প্রসঙ্গ... একই নামাজে কতবার রিং বন্ধ করা যাবে? পর্ব-৪

(১) অতি ছোট আকারের ছবি যা মাটিতে রাখা অবস্থায় দাঁড়িয়ে স্পষ্ট দেখা যায় না। নাক, কান, চোখ, কপাল ইত্যাদি পৃথকভাবে বুঝা যায় না। এ ধরনের ছবি সম্বলিত মোবাইল সেট সামনে রেখে নামাজ  আদায় করলে নামাজের কোনো ক্ষতি হবে না। তবে ছবি তোলা ও সেভ করে রাখার গুনাহ অবশ্যই হবে। যা নামাজ শুদ্ধ-অশুদ্ধ হওয়ার সঙ্গে সম্পর্কিত কোনো বিষয় নয়।

(২) ছবিটি যদি বড় হয় এবং মাটিতে রাখা অবস্থায় দাঁড়িয়ে স্পষ্ট দেখা যায় অথবা অস্পষ্ট দেখা গেলেও কল আসার কারণে কিংবা অন্য কোনো কারণে স্ক্রীনে আলো জ্বলে উঠার দরুণ ছবিটি স্পষ্ট হয়ে উঠে তবে নামাজ মাকরূহে তাহরীমি হবে। হ্যাঁ, পূর্ণ নামাজে যেকোনো ভাবে একবারও যদি অস্পষ্ট ছবিটি স্পষ্ট না হয়ে উঠে তাহলে নামাজের কোনো ক্ষতি হবে না। 

সূত্র: (ইমদাদুল ফাতওয়া, ৪র্থ খণ্ড, পৃষ্ঠা : ১৬৭ ফতোয়ায়ে শামী, ৯ম খণ্ড, পৃষ্ঠা : ৫২০ # ফতহুল কাদীর, ১ম খণ্ড :, পৃষ্ঠা : ৪২৭ # আল বাহর্রু রায়েক, ২য় খণ্ড, পৃষ্ঠা : ৪৮-৫০ # ফতোয়ায়ে হিন্দিয়া, ১ম খণ্ড, পৃষ্ঠা : ১০৭)।

ডেইলি বাংলাদেশ/আরএজে