সৌর বিদ্যুতে আলোকিত জনপদ

ঢাকা, বুধবার   ২২ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৮ ১৪২৬,   ১৬ রমজান ১৪৪০

Best Electronics

সৌর বিদ্যুতে আলোকিত জনপদ

 প্রকাশিত: ১৪:১১ ১০ নভেম্বর ২০১৮   আপডেট: ১৪:৪০ ১০ নভেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বিদ্যুতের ওপর চাপ কমাতে কুমিল্লার চান্দিনার প্রত্যন্ত এলাকায় লাগানো হয়েছে সৌরবিদ্যুৎ চালিত সড়কবাতি। অন্ধকারাচ্ছন্ন গ্রামীণ জীবনযাত্রা বদলে দিয়েছে সৌর বিদ্যুতের আলো।

দৃষ্টিনন্দন সোলার সিস্টেম সড়ক বাতিগুলো শোভা পাচ্ছে উপজেলা সদরের বিভন্ন সড়কে। রাতের বেলায় এসব সড়কবাতির আলোয় আলোকিত করছে উপজেলার প্রত্যন্ত এলাকার জনপদ। সৌরবিদ্যুতের আলোতে চুরি ছিনতাইও আগের তুলনায় অনেক কমে গেছে বলে এলাকাবাসী জানান।

সৌর বিদ্যুৎ স্থাপন করায় সাধারণ মানুষের জীবনমানে উন্নয়নের গতি বৃদ্ধি পেয়েছে। বিদ্যুতের বিকল্প শক্তি হিসেবে বর্তমান সরকার মসজিদ, মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানে সৌর বিদ্যুৎ প্যানেল স্থাপন করায় বিদ্যুতের ওপর চাপ ও লোডশেডিং কমেছে। পথচারীরা রাতের বেলায় নির্বিঘ্নে চলাচল করছে।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের গ্রামীণ অবকাঠামো সংস্কার ও রক্ষণাবেক্ষণ কর্মসূচির আওতায় সৌর বিদ্যুতের এ সড়কবাতি বসানো হয়। শহর থেকে বিচ্ছিন্ন এ মানুষগুলোর কাছে রাতে বিদ্যুতের আলো ছিল স্বপ্নের মতো।

স্থানীয়রা জানান, আগে সড়কগুলিতে রাতের বেলায় বিদ্যুৎ না থাকলে আতঙ্ক নিয়ে চলাফেরা করতে হতো। এছাড়া অনেক ব্যবসা প্রতিষ্ঠান ও বাসাবাড়িতে চুরির ঘটনা ঘটত।

উপজেলা ত্রাণ ও পুনর্বাসন অফিস সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর ঘরে ঘরে বিদ্যুৎ ও সাশ্রয়ের লক্ষ্যে সারাদেশে গ্রামগঞ্জে সৌর বিদ্যুৎ প্রকল্প নেয়া হয়েছে। তার অংশ হিসেবে প্রকল্পটির যাত্রা চান্দিনাতেও শুরু হয়েছে। এ সৌর বিদ্যুতের কারণে একদিকে বিদ্যুৎ সাশ্রয়ী হচ্ছে, অন্যদিকে মানুষ অন্ধকার থেকে আলোকিত রাস্তায় রাতে চলাচল করতে পারছে।

ডেইলি বাংলাদেশ/এমআর

Best Electronics