একা নয় ইরান, পাশে আছে যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি

.ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১২ ১৪২৬,   ১৯ শা'বান ১৪৪০

একা নয় ইরান, পাশে আছে যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানি

 প্রকাশিত: ১৩:০৭ ৬ নভেম্বর ২০১৮   আপডেট: ১৬:৫৪ ৬ নভেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, ইরান একা নয়, তাদের পাশে রয়েছে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি, চীন ও রাশিয়াসহ ইউরোপের অনেক দেশ। 

সম্প্রতি এক সাক্ষাতকারে জারিফ এ কথা বলেন। এরইমধ্যে জারিফের কথার প্রমাণও মিলেছে। ট্রাম্পের একরোখা নিষেধাজ্ঞার ঘোষণাকে তেমন পাত্তা দেয়নি, বিশ্বের কেউই। যুক্তরাজ্য,ফ্রান্স ও জার্মানিসহ বিশ্বের অনেক দেশ ইরানের পাশে এসে দাঁড়িয়েছে।  

বর্তমান আন্তর্জাতিক রাজনীতিতে বেশ উত্তপ্ত অবস্থানে রয়েছে ইরান ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক। ইরানকে বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে দেশটির তেল রপ্তানি শূন্যের কোঠায় নামিয়ে আনতে চায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতে যুক্তরাষ্ট্রে সফল হওয়ার সম্ভাবনা নেই এক শতাংশও।  

২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৬ পরাশক্তি রাষ্ট্র (যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া) ইরানের সঙ্গে পরমাণু চুক্তি করেছিল। সেই চুক্তি থেকে আনুষ্ঠানিক ভাবে বের হয়েই যুক্তরাষ্ট্র ইরানের ওপর আগের সব নিষেধাজ্ঞা বহাল করে। আর বলাবাহুল্য ট্রাম্প সরকারে নতুন সকল নিষেধাজ্ঞা মূলত ইরানের তেল বানিজ্যকে উদ্দেশ্য করেই দেয়। 

বিশ্লেষকরা জানিয়েছেন ইরানের বিভিন্ন ব্যবাসায়িক প্রতিষ্ঠানসহ অন্তত ৭০০ জন এই নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন। এই প্রসঙ্গে বিবিসি বলেছে, এ নিষেধাজ্ঞার ফলে তেল বানিজ্য নির্ভর দেশটির বহির্বিশ্বের সঙ্গে বাণিজ্য করা খুব কঠিন হয়ে পড়বে।

দেশটির প্রেসিডেন্ট হাসান রুহানি ঘোষণা দিয়েছেন, মার্কিন নিষেধাজ্ঞা ভঙ্গ করে তারা তেলবাণিজ্য অব্যাহত রাখবে। তারা মাথা উঁচু করে চলতে চান এবং যে কোনোভাবে এই নিষেধাজ্ঞা তারা ভাঙবেন।

ডেইলি বাংলাদেশ/অমৃ/টিআরএইচ/আরআই