সোশ্যাল মিডিয়ার গুজব শনাক্ত তিন ঘণ্টায়

.ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১৩ ১৪২৬,   ২০ শা'বান ১৪৪০

তথ্য প্রতিমন্ত্রী জানালেন

সোশ্যাল মিডিয়ার গুজব শনাক্ত তিন ঘণ্টায়

 প্রকাশিত: ১৫:২৩ ১২ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৯:৪৫ ১২ সেপ্টেম্বর ২০১৮

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম

সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানো রোধে গুজব শনাক্তকরণ ও নিরসন কেন্দ্র গঠন করা হবে বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি জানান, মাত্র তিন ঘন্টায় গুজব ছড়ানো ব্যক্তিকে শনাক্ত করা সম্ভব হবে। 

বুধবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় তিনি এসব কথা বলেন। তিনি আরো জানান, চলতি মাসের শেষের দিকে এ সেল গঠন করা হবে। 

প্রতিমন্ত্রী জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়ানোর তিন ঘন্টার মধ্যে গণমাধ্যমকে জানিয়ে দেয়া হবে। এ বিষয়ে গুজব শনাক্তকরণ ও নিরসন কেন্দ্র সেল কাজ করবে। প্রতিটি টিমে ৭ জন করে তিন শিফটে কাজ করবে। নির্বাচনের আগে সামাজিক যোগাযোগ মাধ্যম একটা গুজবের কারখানা হয়ে যায়। এ মাধ্যমের প্রতি আসক্তের কারণে একটি প্রজন্ম যে স্ট্যাটাসই আসুক না  কেন - তাকে সত্য বলে ধরে নেয়।

আমরা সিদ্ধান্ত নিয়েছি, তথ্য মন্ত্রণালয়ের পিআইডিতে আমরা একটি টিম করবো। যারা ২৪ ঘণ্টা সোশ্যাল মিডিয়া দেখতে থাকবে। সোশ্যাল মিডিয়ার গুজব সংবাদগুলোকে চিহ্নিত করার পর তার বিরুদ্ধে সরকারি-বেসরকারি টিভি চ্যানেল, রেডিও এবং সকল সংবাদ মাধ্যমে তিন ঘণ্টার মধ্যে লিখিতভাবে প্রেসনোট চলে যাবে। এটি পাঠাবে তথ্য মন্ত্রণালয়। 

প্রতিমন্ত্রী বলেন, বিএনপি-জামায়াতের লন্ডনভিত্তিক একটি সেল আছে। তাদের তিনশরও বেশি পেজ রয়েছে। তারা খুবই অ্যাক্টিভ। ওসব পেজ থেকে আজে-বাজে, উল্টা-পাল্টা তথ্য পাঠানো হয়। যা সরকার, সমাজ ও রাষ্ট্রের বিরুদ্ধে চলে যাচ্ছে। এগুলোকে ঠেকাতেই আমাদের এই ব্যবস্থা গ্রহণ করতে হচ্ছে। 

ডেইলি বাংলাদেশ/জেডআর/এসআই/টিআরএইচ/আরআই