ঢাকা, শনিবার   ২৩ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ১০ ১৪২৫,   ১৭ জমাদিউস সানি ১৪৪০

ন্যায় বিচার পাওয়ার অধিকার সবার: রাষ্ট্রপতি

কিশোরগঞ্জ প্রতিনিধি

 প্রকাশিত: ১৭:০৬ ৯ অক্টোবর ২০১৮   আপডেট: ১৭:১৬ ৯ অক্টোবর ২০১৮

কিশোরগঞ্জ জেলা জজকোর্ট প্রাঙ্গণে বক্তব্য রাখেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ছবি: ডেইলি বাংলাদেশ

কিশোরগঞ্জ জেলা জজকোর্ট প্রাঙ্গণে বক্তব্য রাখেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ছবি: ডেইলি বাংলাদেশ

সবারই ন্যায় বিচার পাওয়ার অধিকার রয়েছে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এক প্রসঙ্গে তিনি বলেন, এটা পেশাদারিত্ব নয়। এগুলো বিচার ব্যবস্থা সম্পর্কে মানুষের মনে নেতিবাচক ধারণার জন্ম দেয়। বিচার ব্যবস্থাকে প্রশ্নবিদ্ধ করে।

মঙ্গলবার দুপুরে কিশোরগঞ্জ জেলা জজকোর্ট প্রাঙ্গণে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে ‘আইনজীবীদের বিরুদ্ধে মামলা করলে এখানে নাকি উকিল পাওয়া না’ এ প্রসঙ্গে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, তিনি শুনেছেন আইনজীবীদের বিরুদ্ধে কেউ মামলা করলে এখানে (কিশোরগঞ্জে) নাকি উকিল পাওয়া না।  

প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রপতি বলেন, আইনজীবী সমিতিগুলো খুবই শক্তিশালী। কিন্তু অনেক সময় দেখা যায় আইনজীবীদের ঐক্যের কারণে বিচারপ্রার্থীরা ক্ষতিগ্রস্ত হয়। ঐক্য ভালো কিন্তু এই ঐক্য যেন অত্যাচার না হয়। 

কিশোরগঞ্জে মামলার খরচ অনেক বেশি উল্লেখ করে তিনি বলেন, এখানে একজন বিচারপ্রার্থীর উকালতনামা কিনতে গেলে নাকি ৩৭০ টাকা খরচ হয়, মুহুরীরা আরো কিছু খরচ রাখে। সব মিলিয়ে প্রায় পাঁচশত টাকার মত খরচ হয়। আমাদের দেশে যারা মামলা পরিচালনার জন্য আসে সবাই বিত্তশালী নয়, অনেক গরীব মানুষ বিচারপ্রার্থী হয়। এটা তাদের জন্য অনেক টাকা। 

এ সময় দেশের মানুষ যেন কম খরচে সহজে বিচার পেতে পারে সে বিষয়ে আইনজীবীদের লক্ষ্য রাখা উচিত ও উকালতনামার ফি কমানো উচিৎ বলেও জানান রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তিন দিনের কিশোরগঞ্জ সফরের দ্বিতীয় দিনে তাঁকে আইনজীবীদের পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হয়। এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অ্যাডভোকেট এম এ রশিদ। বক্তৃতা করেন কিশোরগঞ্জের জেলা ও দায়রা জজ মাহবুব উল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট জিল্লুর রহমান প্রমুখ।
 
ডেইলি বাংলাদেশ/জেডআর