‘সেভ ভেনিস’ ইভেন্টে মার্কিন সেনারা

ঢাকা, শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০,   চৈত্র ২০ ১৪২৬,   ০৯ শা'বান ১৪৪১

Akash

‘সেভ ভেনিস’ ইভেন্টে মার্কিন সেনারা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৪ ১৫ ডিসেম্বর ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ইতালির সেরা পর্যটন শহর ভেনিস গত নভেম্বরে ভয়াবহ বন্যায় প্লাবিত হয় । ঐতিহ্যবাহী ভেনিস শহরে ভয়াবহ বন্যার জলাবদ্ধতা হ্রাস পাওয়া পর শহর পরিষ্কারে ‘সেভ ভেনিস’ ইভেন্টের আয়োজন করা হয়। এই ইভেন্টে ১৪ সেনা, তিনটি সামরিক পরিবারের সদস্য এবং বেসামরিক ব্যক্তি অংশ নেন।

গত ৬-৭ ডিসেম্বর ভিসেনজা সামরিক সম্প্রদায়ের সৈন্য, বিমানবাহিনী, সামরিক পরিবার এবং বেসামরিক নাগরিকরা ভেনিসের দুই দিনের পরিষ্কার-পরিচ্ছন্নতায় অংশ নিয়েছিলেন ।

বোস ভিসেনজার উপদেষ্টা জোসেফ রজার নটল বলেন, বন্যার ফলে ক্ষয়ক্ষতির পরে ভেনিসে প্রতিবেশীদের সহায়তা করতে পেরে আমার ভালো লাগছে । সিটি কাউন্সিলর অফ এনভায়রনমেন্ট ম্যাসিমিলিয়ানো ডি মার্টিন ভেনিসে এসে স্বেচ্ছাসেবীদের স্বাগত জানান। 

ভেনিস শহর রক্ষায় ‘সেভ ভেনিস’ ইভেন্টে বিএসএস ভিসেনজা টিমের সহায়তায় ইতালির বেস কমান্ডারের অফিস ক্যাসারমা এডারলে সহায়তা করেছিল, যেখানে মার্কিন সেনা গ্যারিসন ইতালি সদর দফতর রয়েছে।

উল্লেখ্য,স্মরণকালের ভয়াবহ বন্যায় ‘সমুদ্র নগরী’ খ্যাত ভেনিসের অধিকাংশ বাড়িঘর, শিক্ষা ও ব্যবসা প্রতিষ্ঠান প্রায় সবই তলিয়ে যায়। ১৯৬৬ সালের পর এবার পানির উচ্চতা সর্বোচ্চ বলে জানায় নগরীর জোয়ার পর্যবেক্ষণ কেন্দ্র।

তাদের হিসাব অনুযায়ী, ভেনিসে এবার পানি সর্বোচ্চ ১ দশমিক ৮৭ মিটার (৬ ফুট) উচ্চতায় উঠেছে। ১৯২৩ সাল থেকে রেকর্ড শুরু হওয়ার পর ১৯৬৬ সালে ভেনিসে জোয়ারের পানির উচ্চতা হয়েছিল ১ দশমিক ৯৪ মিটার। শহরটি পুনঃগঠনে সরকারের তরফ থেকে ২ কোটি ইউরো সাহায্য দেওয়া হয়েছে
 

ডেইলি বাংলাদেশ/এসএএম