Alexa সেকেন্ডেই ভেঙে পড়ল ১৮ তলা বিল্ডিং!

ঢাকা, মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৩ ১৪২৬,   ০২ রজব ১৪৪১

Akash

সেকেন্ডেই ভেঙে পড়ল ১৮ তলা বিল্ডিং!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:০৫ ১১ জানুয়ারি ২০২০   আপডেট: ১৯:৩৭ ১১ জানুয়ারি ২০২০

সমুদ্র উপকূল এলাকায় নির্মাণের নিয়ম না মেনে তৈরি করা চারটি বিল্ডিং শনাক্ত করা হয়। পরে নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটিয়ে দু’টি ১৮ তলা বিল্ডিং ভাঙা হয়। চার মাস আগে সেপ্টেম্বরে সুপ্রিম কোর্ট কোচির মারুদু এলাকার এই বিল্ডিংগুলো ভেঙে ফেলার নির্দেশ দেয়।

জানা গেছে, ভারতের কেরালার কোচিতে অবস্থিত চারটি বিল্ডিংয়ে অন্তত ৩৫০টি বিলাসবহুল ফ্ল্যাট ছিল। সেখানে প্রায় ২৪০টি পরিবার বসবাস করতো। বিল্ডিং ধ্বংস করার আগে বাসিন্দাদের সরিয়ে দেয় প্রশাসন।

এদিকে, বিল্ডিং ভাঙার আগে ওই এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়। তারপর বিল্ডিং থেকে নিরাপদ দূরত্বে সরিয়ে দেয়া হয় স্থানীয়দের। পরে ‘আলফা সেরেনা’ ও  ‘এইচ২ও হোলিফেথ’ নামের টুইন-টাওয়ার ভেঙে ফেলা হয়। গোটা প্রক্রিয়া কেরালার প্রশাসনের তত্ত্বাবধানে হয়।

দু’টি বিল্ডিং ভাঙতে প্রায় ৮০০ কেজি বিস্ফোরক ব্যবহার করা হয়েছে। এমনভাবে বিল্ডিং দু’টি নিয়ন্ত্রিত বিস্ফোরণের দ্বারা ভেঙে ফেলা হয়, যাতে সেগুলো কোনো দিকে হেলে না পড়ে। যেখানে বিল্ডিংগুলো দাঁড়িয়ে ছিল সেখানেই ভেঙে পড়ে।

এই এলাকায় অন্য যেসব বিল্ডিং রয়েছে, সেগুলোর বাসিন্দাদের ঘরের সব বৈদ্যুতিক উপকরণ বন্ধ রাখতে নির্দেশ দেয়া হয়েছিল। সেই সঙ্গে বলা হয়, ধুলা-ধোঁয়া থেকে বাঁচতে ঘরের দরজা জানালা যাতে বন্ধ রাখেন তারা।

ডেইলি বাংলাদেশ/জেএস/এএ/আরএজে/মাহাদী