Alexa সূর্যের চেয়ে ৪০ গুণ বেশি ভরের কৃষ্ণ গহ্বরের সন্ধান!

ঢাকা, রোববার   ১৮ আগস্ট ২০১৯,   ভাদ্র ৩ ১৪২৬,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

সূর্যের চেয়ে ৪০ গুণ বেশি ভরের কৃষ্ণ গহ্বরের সন্ধান!

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৩:২৪ ১২ আগস্ট ২০১৯  

সূর্য থেকে প্রায় ৪০ গুণ বেশি ভরের কৃষ্ণ গহ্বরের সন্ধান পেলেন জ্যোতির্বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ৭০০ আলোকবর্ষ দূরে হোমবার্গ ১৫এ ছায়াপথের ঠিক মধ্যবর্তী স্থানে অবস্থান করছে এই সুপারম্যাসিভ ব্ল্যাক হোল বা এসএমবিএইচ।

হোমবার্গ ১৫এ ছায়াপথ আবার এবেল ৮৫ ছায়াপথের মধ্যবর্তী স্থানে অবস্থিত। শুধু এই কৃষ্ণ গহ্বরই নয়, তাকে ঘিরে থাকা নক্ষত্র মন্ডলের গতিবিধিও পরীক্ষা করেছেন বিজ্ঞানীরা।

দ্য অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল পত্রিকায় সেই গবেষণা রিপোর্ট জমা দিয়েছেন তারা। বিজ্ঞানীরা বলছেন, স্থানীয় ব্রহ্মাণ্ডের মধ্যে ডিরেক্ট ডায়নামিক্যাল ডিটেকশন সম্বলিত এটাই এখন পর্যন্ত সব থেকে বড় কৃষ্ণগহ্বর।

তবে বিজ্ঞানীদের ধারণা অনুযায়ী, টিওএন ৬১৮ হচ্ছে সব থেকে বড় কৃষ্ণ গহ্বর। তার ভর সূর্যের প্রায় ৬৬ বিলিয়ন গুণ। যদিও ওই কৃষ্ণ গহ্বর নিয়ে কোনো নির্দিষ্ট গবেষণা এখনো হয়নি। তাই এসএমবিএইচ-ই এখন পর্যন্ত এই স্বীকৃতি পাচ্ছে।‌‌

ডেইলি বাংলাদেশ/আরএ

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩