Alexa সু চির ভূমিকা খুবই দুঃখজনক: জাতিসংঘ

ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

সু চির ভূমিকা খুবই দুঃখজনক: জাতিসংঘ

 প্রকাশিত: ১১:৪২ ৩০ আগস্ট ২০১৮   আপডেট: ১৫:৩৫ ৩০ আগস্ট ২০১৮

ছবি: ইন্টারনেট হতে সংগৃহীত

ছবি: ইন্টারনেট হতে সংগৃহীত

রাখাইনে মুসলিম রোহিঙ্গা নিধনে মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চির ভূমিকা খুবই দুঃখজনক বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মানবাধিকার কমিশনের প্রধান রাদ আল হুসেন।

জাতিসংঘের এই মানবাধিকার কমিশনের মেয়াদ শেষ হওয়ায়, বিদায় অনুষ্ঠানে বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে এ কথা বলেন তিনি।

রাদ আল হুসেন বলেন, সু চি কিছু করার মতো পদে ছিলেন। তিনি সাফাই না গেয়ে চুপ থাকতে পারতেন। অথবা সবচেয়ে ভালো হতো যদি তিনি পদত্যাগ করতেন।

তিনি বলেন, সু চির মিয়ানমার সেনাবাহিনীর মুখপাত্রের ভূমিকায় ছিল। সেটা হওয়া তার হওয়ার প্রয়োজন ছিলো না। তিনি বলতে পারতেন যে দেখুন আমি নমনীয় নেত্রী হতে পারতাম কিন্তু সেটা এই পরিস্থিতির মধ্যে নয়।

সোমবার জাতিসংঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশনের তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রতিবেদনে রাখাইনে রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ, গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ ও যুদ্ধাপরাধসহ বিভিন্ন অপরাধের কথা উল্লেখ করা হয়। প্রতিবেদনে এসব অপরাধের জন্য মিয়ানমারের সেনাপ্রধান সিনিয়র জেনারেল মিন অং হ্লেইংসহ আরও পাঁচজনকে বিচারের মুখোমুখি করতে বলা হয়। 

এদিকে নোবেল কমিটি ঘোষণা দিয়েছে, মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি’র নোবেল পদক কেড়ে নেয়া হবে না। কমিটি জানায়, অং সান সু চি শান্তিতে নোবেল পেয়েছেন ১৯৯১ সাল পর্যন্ত গণতন্ত্র ও স্বাধীনতার জন্য তার লড়াইয়ের জন্য। এছাড়া নোবেল পদকের নিয়ম অনুযায়ী, এ পুরস্কার প্রত্যাহারের কোনো সুযোগ নেই।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ