Alexa সুস্বাদু আপেল জেলি তৈরি করুন ঘরেই

ঢাকা, শনিবার   ১৯ অক্টোবর ২০১৯,   কার্তিক ৩ ১৪২৬,   ১৯ সফর ১৪৪১

Akash

সুস্বাদু আপেল জেলি তৈরি করুন ঘরেই

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩১ ১০ অক্টোবর ২০১৯   আপডেট: ১৬:৩২ ১০ অক্টোবর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সকালের নাস্তায় বা বাচ্চার টিফিনে দেয়ার জন্য আমরা প্রায় প্রতিদিনই জেলি খেয়ে থাকি। একই জেলি খেতে আর ভালো লাগছে না?তাহলে জেলির স্বাদ বদলাতে তৈরি করে নিতে পারেন মজাদার এবং স্বাস্থ্যকর আপেলের জেলি। 

আপেল সহজলভ্য এবং তুলনামূলক সস্তা হওয়ায় সবার ঘরেই আপেল থাকে। মিষ্টি স্বাদের এই ফলটি যারা এমনিতে খেতে পছন্দ করেন না তারাও মজা করে খাবেন এই জেলি। তবে জেনে নিন আপেলের জেলি তৈরির সহজ পদ্ধতিটি - 
 
উপকরণ: আপেল ১০ থেকে ১৫টি, দারুচিনি ২টি, ১টি লেবুর রস, চিনি ৬ কাপ, পানি পরিমাণ মতো। 

প্রণালী: আপেলগুলো ধুয়ে ছোট টুকরো করে কেটে একটি বড় পাতিলে নিয়ে নিন। তারপর ডুবো পরিমাণ পানি দিয়ে চুলায় বসিয়ে দিন। সঙ্গে দারুচিনি দিয়ে দিন। হাই হিটে ৪০ মিনিট রান্না করুন। তবে কিছুক্ষণ পর পর নেড়েচেড়ে দিতে হবে। আপেলগুলো সিদ্ধ হয়ে নরম হয়ে গেলে চামচ দিয়ে ভালো করে আপেলগুলো গলিয়ে দিন। এবার দারুচিনির টুকরো ফেলে দিয়ে আপেলগুলো একটি পাতলা কাপড়ে ঢেলে ঝুলিয়ে রাখুন। নিচে একটা বড় পাত্র রেখে দিন। রসটা এই পাত্রে পড়বে। এভাবে প্রায় সাত থেকে আট ঘণ্টা ঝুলিয়ে রাখুন। চাইলে সারারাত ঝুলিয়ে রাখতে পারেন। 

একটা হাঁড়িতে আপেলের রস, চিনি ও লেবুর রস একসঙ্গে নিয়ে চুলায় বসিয়ে ৪০ থেকে ৪৫ মিনিট জ্বাল দিন। কিছু সময় পর রং পরিবতর্ন হতে থাকবে। এসময় খুব ঘনঘন নাড়তে থাকুন। ৪৫ মিনিট জ্বাল দেওয়ার পর একটু জেলি চামচে কিংবা পিরিচে নিয়ে হালকা ঠাণ্ডা করে দেখুন। যদি দেখেন ফোমের মতো হয়ে যাচ্ছে তখন বুঝতে হবে জেলি হয়ে গেছে।গরম জেলি সরাসরি  বোতলে ঢেলে ফেলুন। মোটামুটি একটু ঠাণ্ডা হলেই বোতলের মুখ আটকে চার থেকে পাঁচ ঘণ্টা রেখে দিন। তারপর মুখ খুলে দেখবেন জেলি একদম থকথকে হয়ে গেছে। এভাবে নরমাল ফ্রিজে রেখে ৫ থেকে ৬ মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন। 

টিপস: অবশ্যই জেলি রাখার বোতলগুলো ১০ মিনিট গরম পানিতে ফুটিয়ে ব্যাকটেরিয়া মুক্ত করে নিন। এতে জেলি অনেক দিন ভালো থাকবে। প্রতিবার জেলি নেয়ার সময় শুকনো চামচ ব্যবহার করুন। ব্যবহারের পর ভালোভাবে বোতলের মুখ বন্ধ করুন। 

ডেইলি বাংলাদেশ/জেএমএস