Alexa সুস্থ থাকার মূলমন্ত্র মাত্র চারটি অভ্যাসেই 

ঢাকা, বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯,   শ্রাবণ ৩ ১৪২৬,   ১৪ জ্বিলকদ ১৪৪০

সুস্থ থাকার মূলমন্ত্র মাত্র চারটি অভ্যাসেই 

স্বাস্থ্য ও চিকিৎসা ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩৪ ১২ জুলাই ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রতিদিনের বিভিন্ন বদ অভ্রাসের কারণেই মূলত আমরা অসুস্থ হয়ে থাকি। দূষিত পরিবেশ তো দায়ী বটেই তবুও নিজের প্রতি যত্নের মাধ্যমে আপনি সহজেই বিভিন্ন রোগ থেকে মুক্তি পেতে পারেন। এজন্য শুধু চারটি অভ্যাস গড়তে হবে-

১. হাত ধোয়ার অভ্যাস, নখ ছোট রাখা
কোনো কিছু খাওয়ার আগে অবশ্যই হাত সাবান পানি দিয়ে ১৫ থেকে ২০ সেকেন্ড সময় ধরে ভালো করে ধুয়ে নিন। এছাড়া টয়লেট ব্যবহারের পরে, যেকোনো ময়লা বস্তু স্পর্শ করার পর, না-ধোয়া ফলমূল, শাকসবজি ধরার পরে, হাত দিয়ে নাক-মুখ ঢেকে হাঁচি দেয়ার পরে বা হাত দিয়ে নাক পরিষ্কার করার পরে হাত ধুয়ে নিন।

২. স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস
খাবার খান সময়মতো। কোনো বেলার খাবারই একেবারে বাদ দেবেন না। বিশেষ করে সকালের নাশতা। খাবার হতে হবে সুষম। খাবারে থাকতে হবে প্রয়োজনীয় পরিমাণ ক্যালরি, খাদ্য-আঁশ, ভিটামিন ও খনিজ পদার্থ। শাকসবজি গ্রহণ করুন পর্যাপ্ত। তেলের পরিমাণ ও ধরন হতে হবে স্বাস্থ্যসম্মত।

৩. নিয়মিত শারীরিক পরিশ্রম
হাঁটা, দৌড়ানো, জগিং করা, সাঁতার কাটা, সাইকেল চালানো ইত্যাদি শারীরিক পরিশ্রম বা ব্যায়ামের উদাহরণ। প্রতিদিন ৩০ মিনিট করে সপ্তাহে অন্তত পাঁচ দিন যেকোনো ব্যায়াম করুন।

৪. পরিচ্ছন্নতা বোধ
নিয়মিত গোসল করুন। পরিচ্ছন্ন জামাকাপড় পরবেন। অন্যের ব্যবহার করা ব্যক্তিগত জিনিস যেমন রুমাল, তোয়ালে, চিরুনি, টুথব্রাশ, টুপি, জামাকাপড় ইত্যাদি ব্যবহার করা থেকে বিরত থাকুন।

ডেইলি বাংলাদেশজেএমএস