সুস্থ থাকলে মাঠে গিয়ে ধান কাটতেন প্রধানমন্ত্রী

ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০১৯,   আষাঢ় ৪ ১৪২৬,   ১৩ শাওয়াল ১৪৪০

সুস্থ থাকলে মাঠে গিয়ে ধান কাটতেন প্রধানমন্ত্রী

ডেস্ক নিউজ ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৭ ২৮ মে ২০১৯   আপডেট: ১৫:২৩ ২৮ মে ২০১৯

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

কৃষকদের পাশে থাকার জন্য আওয়ামী লীগের নেতাকর্মীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মাঠে গিয়ে ধান কাটায় কৃষককে সাহায্য করতে হবে। এতে লজ্জার কিছু নেই। সম্পূর্ণ সুস্থ থাকলে আমি নিজেও মাঠে গিয়ে ধান কাটায় অংশ নিতাম।

সোমবার প্রধানমন্ত্রীর তেজগাঁওয়ের কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের পর অনানুষ্ঠানিক আলোচনায় ধানের বাম্পার ফলন, ধানের মূল্য সংকট এবং মাঠ থেকে ধান কাটার বেলায় চলমান কৃষি শ্রমিক সংকট নিয়ে কথা বলেন প্রধানমন্ত্রী। এসময় মন্ত্রী, প্রতিমন্ত্রী এবং উপমন্ত্রীদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ছাত্রলীগের নেতাকর্মীরা এরইমধ্যে কৃষকের পাশে দাঁড়িয়েছে। ধান কাটা রীতিমতো উৎসবে রূপ নিয়েছে। এ উৎসবে আওয়ামী লীগের নেতাকর্মীদেরও অংশ নিতে হবে। 

প্রধানমন্ত্রী বলেন, কৃষি খাতে সরকার বীজ, সার, কীটনাশক, কৃষি উপকরণসহ ব্যাপক সহায়তা দেয়ায় এবার ধানের বাম্পার ফলন হয়েছে। ফলে ধান মজুত রাখার জন্য পর্যাপ্ত জায়গার সংকট দেখা দিয়েছে। 

তিনি আরো বলেন, কর্মসংস্থান বেড়েছে। এ কারণেই ধান কাটার জন্য চাহিদা অনুযায়ী কৃষি শ্রমিক পাওয়া যাচ্ছে না। অথচ কর্মসংস্থান হচ্ছে না বলে কেউ কেউ সরকারের সমালোচনা করছে।

এসময় কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক মন্ত্রিসভার বৈঠকে চাল রফতানির প্রস্তাব করেন। পরে চাল রফতানিরও নির্দেশ দেন প্রধানমন্ত্রী। 

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ