Alexa সুস্থ ও আকর্ষণীয় ত্বক পেতে ব্যবহার করুন কয়েকটি সহজ ফেস মাস্ক

ঢাকা, সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ১ ১৪২৬,   ১৬ মুহররম ১৪৪১

Akash

সুস্থ ও আকর্ষণীয় ত্বক পেতে ব্যবহার করুন কয়েকটি সহজ ফেস মাস্ক

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৫৯ ৭ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১৮:০০ ৭ সেপ্টেম্বর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

সুস্থ ও আকর্ষণীয় ত্বক প্রত্যেকেরই কাম্য। এজন্য অনেকেই বিভিন্ন ধরনের ব্র্যান্ডর পণ্য সামগ্রী ব্যবহার করে থাকেন। যা ত্বকের জন্য ক্ষতিকর। আপনি জানেন কি কয়েকটি প্রাকৃতিক ফেসমাস্ক ব্যবহার করেই সুস্থ ও আকর্ষণীয় ত্বক পেতে পারেন। তাহলে আর দেরি না করে জেনে নিন-  

ওটস ফেস মাস্ক
ওটমিল ৩ টেবিল চামচ, চীনামাটি এক টেবিল চামচ, দুধ ২ টেবিল চামচ, বাদাম তেল ২ ফোঁটা, অ্যালোভেরা জেল সিকি টেবিল চামচ, ক্যামোমিল গুঁড়া সিকি টেবিল চামচ, গোলাপ জল সিকি টেবিল চামচ, চিরনজি গুড়া সিকি টেবিল চামচ ও পানি সিকি কাপ।

সকল উপকরণ এক সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে লাগান। ১৫ থেকে ৩০ মিনিটের জন্য রেখে ধুয়ে ফেলুন। এটি ত্বকের ময়লা, বলিরেখা ও ব্ল্যাকহেড থেকে মুক্ত করতে সহায়তা করে। ত্বক সজীব করে তোলে।

অ্যাভাকাডোর মাস্ক
অ্যাভাকাডো অর্ধেক, টক দই এক টেবিল চামচ ও মধু এক টেবিল চামচ।

উপকরণগুলো এক সঙ্গে মিশিয়ে মাস্ক তৈরি করে মুখে লাগান। ১৫ থেকে ২০ মিনিটের জন্য রেখে ধুয়ে ফেলুন। অ্যাভাকাডো স্বাস্থ্যকর চর্বি, ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হিসেবে পরিচিত। এটি খুব হাইড্রেটিং। দইয়ের মধ্যে আলফা হাইড্রোক্সি অ্যাসিড ও ল্যাকটিক অ্যাসিড রয়েছে। যা রাসায়নিক এক্সফোলিয়েন্ট হিসেবে কাজ করে। মধু হাইড্রেশন অতিরিক্ত বাড়িয়ে তোলে।

মধুর মাস্ক
মধু ২ টেবিল চামচ, একটা লেবুর রস, দারুচিনি গুঁড়া এক টেবিল চামচ।

উপকরণগুলো দিয়ে মাস্ক তৈরি করে মুখে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। পার্থক্য নিজেই দেখুন। মধু অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে পরিচিত। এটি খুব হাইড্রেটিং। এতে ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে।

চিনি ও নারকেল তেলের মাস্ক
বাদামী চিনি ২ টেবিল চামচ, নারকেল তেল ২ টেবিল চামচ।

এই মাস্ক তৈরি করা খুবই সহজ। কয়েক মিনিটের জন্য মুখে লাগিয়ে গরম পানি দিযে ধুয়ে ফেলুন। এটি ত্বক বিস্ময়কর করে তোলে। বাদামী চিনি প্রাকৃতিক এক্সফোলিয়েন্ট। যা ত্বক মসৃন ও উজ্জ্বল পেতে সহায়তা করে। নারকেল তেল হাইড্রেশন বাড়িয়ে তোলে। যার ফলে ত্বক আর্দ্র হতে রক্ষা করে।   

ডিম ও কমলার মাস্ক
ডিমের সাদা অংশ একটি, কমলার রস এক টেবিল চামচ।

উপাদান দুইটি সঠিকভাবে মিশিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ব্রণ দুর করার জন্য এই মাস্কটি বেশ কার্যকর।

কলার মাস্ক
একটি কলা, মধু এক টেবিল চামচ, লেবুর রস।

উপকরণগুলো এক সঙ্গে ভালোভাবে মিশিয়ে মুখে লাগিয়ে কিছুক্ষণ পরে ধু্য়ে ফেলুন। এটি মুখের কালো দাগ থেকে মুক্তি পেতে সহায়তা করে।

স্ট্রবেরির মাস্ক    
স্ট্রবেরি ৩টি, মধু এক টেবিল চামচ।

উপকরণগুলো দিয়ে একটি পেস্ট তৈরি করে ত্বকে লাগান। কিছুক্ষণ পর ত্বক মুছুন তারপর ধুয়ে ফেলুন। স্ট্রবেরিতে আলফা ও বিটা হাইড্রোক্সি অ্যাসিড থাকে। যা ত্বক উজ্জ্বল করে।

ডেইলি বাংলাদেশ/এমআর/এএ