‘সুস্থতার জন্য ক্রীড়া চর্চার বিকল্প নেই’

ঢাকা, বুধবার   ০৮ এপ্রিল ২০২০,   চৈত্র ২৫ ১৪২৬,   ১৪ শা'বান ১৪৪১

Akash

‘সুস্থতার জন্য ক্রীড়া চর্চার বিকল্প নেই’

ঢাকা কলেজ প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৮ ২০ ফেব্রুয়ারি ২০২০  

ছবিঃ ডেইলি বাংলাদেশ

ছবিঃ ডেইলি বাংলাদেশ

সুস্থতার জন্য ক্রীড়া চর্চার বিকল্প নেই বলে মন্তব্য করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। ঢাকা কলেজের ‘বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরুস্কার বিতরণ ২০২০’ উপলক্ষ্যে বুধবার সকালে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসকথা বলেন। 

তিনি আরো বলেন, খেলাধুলা এমন একটি বিষয় যেটা মানুষকে জয়-পরাজয়ের মানসিকতা শিক্ষাদান করে। দৈহিক ও মানসিক ভাবে সুস্থ থাকার জন্য প্রথমে দেহকে সুস্থ রাখতে হবে। দৈহিক ভাবে সুস্থ না থাকলে মানসিকভাবে সুস্থ থাকা যায় না। দেহের সুস্থতা রক্ষায় এবং সুস্থ জাতি গঠনের জন্য খেলাধুলার কোনো বিকল্প নেই। এক্ষেত্রে বাংলাদেশের যুবকদেও বড় অগ্রগতি হয়েছে। গতবছর সাউথ এশিয়ান গেমসে বাংলাদেশ ৪টি  স্বর্ণ ও ৭২ টি পদক পেয়েছে। এবারের আসরে  ১৯ টি স্বর্ন ও ১৪২ টি পদক পেয়েছে।  ক্রীড়াক্ষেত্রে এটি আমাদের অনন্য সাফল্য। 

মন্ত্রী বলেন, এমন একটি কলেজে উপস্থিত হয়েছি যেটি দীর্ঘদিন ধরে তার প্রথম অবস্থান ধরে রেখেছে। সব দিক থেকে ঢাকা কলেজ এখন দেশের রোল মডেল। এই কলেজে আসতে পেরে আমি ধন্য। আমাকে এখানে আমন্ত্রণ জানানোর জন্য কলেজ প্রশাসনকে ধন্যবাদ জানাই।

সব ক্ষেত্রে বাংলাদেশ বিশ্বে এখন রোল মডেল উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বিশ্ব জয়ের স্বপ্ন দেখেছিলেন। বাংলার দামাল ছেলেরা সেটি সম্ভব করেছে। 

এসময় ঢাকা কলেজে জিমনেশিয়াম, খেলাধুলার সরঞ্জামাদির সংকট নিরসনসহ ক্রিকেট পিচ তৈরির ব্যাপারে সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দেন তিনি। 

ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ বলেন, ঢাকা কলেজ তার ঐতিহ্য ও  গৌরব ধরে রাখতে বদ্ধ পরিকর। শিক্ষার্থীরা পড়াশোনায় মনোযোগী হওয়ার পাশাপাশি খেলাধুলায়ও সক্রিয় হয়েছে। এজন্য ঢাকা কলেজের শিক্ষার্থীদের ধন্যবাদ জানাই। এই ধারা অব্যাহত থাকলে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক উৎকর্ষতা আরো বৃদ্ধি পাবে।

এসময় ঢাকা কলেজের উপাধ্যক্ষ প্রফেসর এটিএম মইনুল হোসেন, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক ড. আব্দুল কুদ্দুস সিকদার, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মচারীসহ অভিভাবকরা উপস্থিত ছিলেন৷ 

দিনব্যাপী প্রতিযোগিতায় মোট ২২টি ইভেন্টের খেলা হয়। পরে খেলাধুলায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

ডেইলি বাংলাদেশ/জেডএম