Alexa সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই: মওদুদ

ঢাকা, রোববার   ২৫ আগস্ট ২০১৯,   ভাদ্র ১১ ১৪২৬,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই: মওদুদ

নিজস্ব প্রতিবেদক :: staff-reporter

 প্রকাশিত: ২১:০৪ ১ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৪:০৩ ৬ মার্চ ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

বর্তমানে দেশে সুষ্ঠু নির্বাচনের পরিবেশ নেই বলে অভিযোগ করে বিএনপি'র সিনিয়র নেতারা বলেছেন, ইতোমধ্যে বিএনপির সাতজন প্রার্থীকে গ্রেফতার করেছে পুলিশ। নেতাকর্মীরা গ্রেফতার আতঙ্কে ঘরে থাকতে পারছে না। এভাবে চলতে থাকলে লেভেল প্লেয়িং ফিল্ড অর্জন সম্ভব নয়। আগামী নির্বাচন জাতির শেষ পরীক্ষা। পরিবেশের উন্নতি না হলে আগামী নির্বাচন প্রহসনে পরিণত হবে। 

শনিবার নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠক শেষে তারা এসব কথা বলেন। 

বৈঠকের পর ব্যারিস্টার মওদুদ আহমেদ বলেন, আমরা মনে করি সুষ্ঠু নির্বাচনের ন্যুনতম কোন পরিবেশ এখন নেই। দিন দিন এ পরিবেশের অবনতি ঘটছে। সরকার যেভাবে তাদের নীলনকশা বাস্তবায়ন করতে এগিয়ে চলেছেন নির্বাচন কমিশন সেটা রোধ করতে সক্ষম হচ্ছেন না। 

বিএনপি দুটি বিষয়ের ওপর জোর দিচ্ছে উল্লেখ করে বিএনপির স্থায়ী কমিটির এ সদস্য বলেন, সারা দেশব্যাপী পুলিশি অভিযান চলছে। সকল নির্বাচনী এলাকায় গণগ্রেফতার চলছে, প্রতি রাতে অভিযান চলছে। আমাদের নেতাকর্মী, যাদের ওপর নির্ভর করে আমরা নির্বাচন করবো, তারা কেউ বাড়িতে থাকতে পারে না। আজকে এর কোন প্রতিকার নাই। এরই মধ্যে আমাদের সাতজন প্রার্থী যারা নির্বাচনে অংশগ্রহণ করছেন তাদেরকে গ্রেফতার করা হয়েছে। 

মওদুদ অভিযোগ করেন, সরকারের সাজানো প্রশাসন, যেই পুলিশ প্রশাসন, সিভিল প্রশাসনের ওপর আজকে নির্বাচন নির্ভর করছে কারন যেহেতু আজকে নির্বাচন কমিশনের নিজস্ব কোন কর্মকর্তা নেই, কোন প্রতিনিধি নেই। এই নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে রিটার্নিং অফিসার বা ডেপুটি কমিশনার যিনি এ সরকারের একজন চাকুরে এবং সহকারী রিটার্নিং অফিসার তিনিও একজন ইউএনও, তিনি সরকারের একজন কর্মকর্তা। একই রকমভাবে পুলিশ প্রশাসনও। পুলিশ সুপার এবং থানার ওসিরা এই চারজন কর্মকর্তা সরাকারের অধীনে কাজ করেন। দেশে এখন একটি রাজনৈতিক সরকার বিদ্যমান, সমস্ত মন্ত্রীরা সুযোগ সুবিধা পাচ্ছেন। ক্ষমতা ব্যবহার করতে পারছেন। ক্ষমতা প্রয়োগ করতে পারছেন, প্রভাবিত করতে পারছেন বিভিন্নভাবে। এমপিরা প্রভাব-ক্ষমতা, শক্তি-সামর্থ আছে, তার সবকিছুই ব্যবহার করতে পারছেন। সুতরাং তারা প্রার্থী যারা এরকম একটা পরিস্থিতির মধ্য দিয়ে নির্বাচন করতে হচ্ছে। 

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা ছাড়াও নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম, ব্রিগেডিয়ার (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, কবিতা খানম ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বৈঠকে উপস্থিত ছিলেন। বিএনপির পক্ষে দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ, নজরুল ইসলাম খান, মির্জা আব্বাস, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আব্দুল আওয়াল মিন্টু, চেয়ারপারসনের উপদেষ্টা মুশফিকুর রহমান, বিজন কান্তি সরকার বৈঠকে উপস্থিত ছিলেন। 

ডেইলি বাংলাদেশ/জেকে/টিআরএইচ

Best Electronics
Best Electronics