সুদ আদায় বন্ধ আরো এক মাস বাড়িয়ে ৩ মাস

ঢাকা, সোমবার   ১৩ জুলাই ২০২০,   আষাঢ় ৩০ ১৪২৭,   ২২ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

সুদ আদায় বন্ধ আরো এক মাস বাড়িয়ে ৩ মাস

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২৩ ৪ মে ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

করোনাভাইরাস পরিস্থিতিতে সব ধরনের ঋণ বিনিয়োগের ওপর আরোপিত-আরোপযোগ্য সুদ আদায় বন্ধের সময় আরো এক মাস বাড়ানো হয়েছে। এ নিয়ে মোট তিনমাসের জন্য ব্লক হিসাবে স্থানান্তর করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। 

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই সুদ আদায় করা যাবে না বলেও জানানো হয়।

সোমবার বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে। পরে এটি সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

গত ৩ মে এক প্রজ্ঞাপনের মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছিল, ১ এপ্রিল থেকে ৩১ মে পর্যন্ত দুই মাস সুদ আদায় বন্ধ রাখতে হবে। সোমবার নতুন প্রজ্ঞাপনে বলা হয়েছে, ১ মার্চে থেকে ৩১ মে পর্যন্ত তিন মাস সুদ আদায় করা যাবে না।

এছাড়া প্রজ্ঞাপনে আগের সব শর্ত ঠিক রাখা হয়েছে।

তাতে বলা হয়েছে, করোনাভাইরাসের কারণে সৃষ্ট ব্যবসায়িক পরিস্থিতি বিবেচনায় ব্যাংকের সব ধরনের ঋণ/বিনিয়োগের ওপর চলতি বছরের ১ মার্চ থেকে ৩১ মে পর্যন্ত সময়ে আরোপিত/আরোপযোগ্য সুদ/মুনাফা ‘সুদবিহীন ব্লকড হিসাবে’ স্থানান্তর করতে হবে। 

‘পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ব্লকড হিসাবে স্থানান্তরিত সুদ/মুনাফা সংশ্লিষ্ট ঋণ/বিনিয়োগ গ্রহীতার কাছ থেকে আদায় করা যাবে না এবং এরূপ সুদ/মুনাফা ব্যাংকের আয়খাতেও স্থানান্তর করা যাবে না।’

প্রজ্ঞাপনে আরো জানানো হয়, কোনো ব্যাংক এরইমধ্যে সুদ/মুনাফা আয়খাতে স্থানান্তর করে থাকলে, তা রিভার্স অ্যান্ট্রির মাধ্যমে সমন্বয় করতে হবে। ব্লকড হিসাবে রক্ষিত/রক্ষিতব্য উপরোক্ত সুদ/মুনাফা সমন্বয়ের বিষয়ে পরবর্তীকালে অবহিত করা হবে।

ডেইলি বাংলাদেশ/এসআই