Alexa সুজি দিয়ে মচমচে ফ্রেন্স ফ্রাই

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

সুজি দিয়ে মচমচে ফ্রেন্স ফ্রাই

 প্রকাশিত: ১০:২৪ ৩ জুলাই ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

উপকরণ:

-সুজি
-পানি
-লবন

সুজির ফ্রেন্স ফ্রাই বানানো আলুর ফ্রেন্স ফ্রাইয়ের থেকে অনেক সহজ। এটি বানাতে আপনাদের মাত্র ১০–১৫ মিনিট সময় লাগবে। এটি খেতে পটেটো ফ্রেন্স ফ্রাইয়ের মত অনেক ক্রিস্পি ও মজাদার। আশা করি, আজকের রেসিপিটি আপনাদের ভালো লাগবে।

প্রথমে চুলায় একটি প্যান বসিয়ে নিবেন। তারপর এতে দিয়ে দিবেন, এক কাপ পরিমান পানি। সামান্য লবন দিয়ে, লবন এবং পানিটা ভালোভাবে মিশিয়ে নিবেন। এবার আপনি এক কাপ সুজি নিয়ে তা প্যানে দিয়ে দিবেন। এখানে এক কাপ সুজির জন্য এককাপ পানির কথা বলা হয়েছে। আপনি যে কাপ দিয়ে সুজি মাপবেন, সেই একই কাপ দিয়ে পানিও মেপে দিবেন। সুজিটা অনবরত নাড়তে থাকতে হবে নাইলে তা দলা বেধে যেতে পারে। সুজিটা আপনি ওই পানির মধ্যেই সিদ্ধ করে নিবেন।

২–৩ মিনিট পর যখন সুজিটা সিদ্ধ হয়ে বলের মত হয়ে যাবে তখন আপনি এটাকে ঢাকা দিয়ে দিবেন। প্রায় ৪–৫ মিনিটের জন্য সুজিটা রেখে দিবেন যাতে সুজিটা ঠান্ডা হয়ে যায়। চুলাও নিভিয়ে দিবেন। এবার আপনি হাতে সামান্য তেল মেখে নিয়ে সুজিটা বধে দিবেন। হাতে তেল মেখে নেয়ার কারণে সুজিটা হাতে লেগে আসবে না। সুজিটা একদম মিশ্রণ করে বধে দিবেন। তারপর বোর্ডের উপরে আপনি সামান্য তেল মেখে নিবেন।

সুজির বল দিয়ে ১ সে মি পুরু করে একটি রুটি বেলে নিবেন। রুটি বেলে নেয়া হয়ে গেলে রুটির চারদিকে একটি ছুরি দিয়ে কেটে সমান করে নিবেন। এবার একটি চাকু নিয়ে সুজিটা চিকন চিকন করে কেটে নিবেন। এমনভাবে কাটবেন যাতে ফ্রেন্স ফ্রাই আকারের হয়। তারপর ফ্রেন্স ফ্রাইগুলো তেলে ভেজে নিবেন। তেলটা খুব ভালোভাবে গরম হলে আপনি ফ্রেন্স ফ্রাইগুলো তেলে দিয়ে দিবেন। এই ফ্রেন্স ফ্রাইগুলো আপনি মিডিয়ামের থেকে বেশি আচেঁ ভেজে নিবেন।

এগুলো ভাজতে আপনার প্রায় ৪–৫ মিনিটের মত সময় লাগবে। সুজির ফ্রেন্স ফ্রাইগুলো তেলে দেয়ার ১ মিনিট পর নেড়ে চেড়ে, এগুলো বাদামি করে ভেজে নিবেন। সবপাশ যেন একই রকম ভাজা হয়। চুলার আচঁ যেহেতু মিডিয়ামের চেয়েও বাড়ানো তাই নাড়া চাড়া বন্ধ করে দিলে এগুলো পুরে যেতে পারে। এভাবেই আপনি সুজির ফ্রেন্স ফ্রাই তৈরি করতে পারেন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ