সুজির মালাই পিঠা

.ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১০ ১৪২৬,   ১৮ শা'বান ১৪৪০

সুজির মালাই পিঠা

 প্রকাশিত: ১৫:০১ ১৫ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৫:০১ ১৫ সেপ্টেম্বর ২০১৮

সুজির মালাই পিঠা

সুজির মালাই পিঠা

লোভণীয় ও মজাদার একটি খাবার হল সুজির মালাই পিঠা। বিকেলের নাস্তায় ঝটপট বানাতে পারেন এই পিঠা। মেহমানদারিতে এই পিঠার জনপ্রিয়তা অনেক।

উপকরণ: দুধ ১ লিটার পরিমাণ, এলাচের গুঁড়ো হাফ চা চামচ, চিনি ২ কাপ, ডিম ২ টি, গুঁড়ো দুধ হাফ কাপ, বেকিং পাউডার হাফ কাপ, সুজি ১ কাপ, লবণ স্বাদ মতো, বাদাম কুচি ও চেরী পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে একটি হাড়িতে এক লিটার পরিমাণ দুধ নিয়ে জ্বাল দিতে হবে। দুধ ঘন হয়ে আসলে হাফ চা চামচ এলাচের গুঁড়ো আর এক কাপের তিন ভাগের এক ভাগ চিনি দিয়ে দিতে হবে। মিষ্টি আপনাদের স্বাদ মতোও দিতে পারেন। দুধ ঘন হয়ে সর পড়লে আর চিনি গলে যাওয়ার পর, এটা চুলা থেকে নামিয়ে নিতে হবে। একটি বাটিতে দুইটি ডিম ভেঙে নিতে হবে। এক চা চামচ চিনি দিয়ে ডিমের সঙ্গে খুব ভালো করে বিট করতে হবে যাতে চিনি পুরোপুরি গলে যায়। এবার হাফ চা চামচ লবণ আর হাফ চা চামচ বেকিং পাউডার, পৌনে এক কাপ গুঁড়ো দুধ দিয়ে এগুলো খুব ভালো করে মিশিয়ে নিতে হবে। এর মধ্যে আরো দিতে হবে এক কাপ পরিমাণ সুজি। ডিমের সঙ্গে খুব ভালো করে সুজি মিশিয়ে নিতে হবে। এবার এগুলো দশ মিনিটের মতো ঢেকে রেখে দিতে হবে।

একটি প্যানে পর্যাপ্ত পরিমাণ তেল নিয়ে মাঝারি আঁচে পিঠাগুলো ভাজতে হবে। এবার পিঠাগুলো গোল গোল বলের মতো বানিয়ে তেলে ছাড়ুন। পিঠাগুলো দুই মিনিটের মতো ভেজে এর কালার পরিবর্তন হয়ে আসলে নেড়ে চেড়ে তুলে ফেলতে হবে। এগুলো বেশি ভাজা যাবে না, তবে দুধের মালাই এর মধ্যে ঢুকবে না আর এর উপরটা অনেক শক্ত হয়ে যাবে। পিঠাগুলো তুলে ফেলার পরপরই বানানো মালাই এর মধ্যে ঢেলে দিতে হবে। সব শেষে পিঠার উপর বাদাম কুচি আর চেরির টুকরো দিয়ে সাজিয়ে পরিবেশন করতে পারেন। এভাবে খুব সহজেই তৈরি করে নিতে পারবেন সুজির মালাই পিঠা।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড