Alexa সুচির নোবেল কেড়ে নিতে সাড়ে ৩ লাখ স্বাক্ষর

ঢাকা, বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৪ ১৪২৬,   ০৩ রজব ১৪৪১

Akash

সুচির নোবেল কেড়ে নিতে সাড়ে ৩ লাখ স্বাক্ষর

 প্রকাশিত: ১৮:১৯ ৮ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ১৮:২৫ ৮ সেপ্টেম্বর ২০১৭

মিয়ানমারে রোহিঙ্গা ইস্যুতে কোনো ব্যবস্থা না নেওয়ায় দেশটির স্টেট কাউন্সিলর অং সান সুচির নোবেল পুরস্কার কেড়ে নেওয়ার দাবি তীব্র থেকে তীব্রতর হচ্ছে।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, এই দাবির পক্ষে একটি অনলাইন পিটিশনে স্বাক্ষর করছে বিশ্বের বিভিন্ন দেশের মানুষ। চেঞ্জ ডট ওআরজি নামে একটি ওয়েবসাইটে ওই পিটিশনে বৃহস্পতিবার পর্যন্ত স্বাক্ষর পড়েছে তিন লাখ ৬৫ হাজার।

এই পিটিশনের মাধ্যমে ১৯৯১ সালে শান্তিতে নোবেল জয়ী সুচির নোবেল বাতিল করতে নরওয়েজিয়ান নোবেল কমিটির কাছে আহ্বান জানানো হচ্ছে।

পিটিশনে স্বাক্ষরকারীদের দাবি, মিয়ানমারে গণতান্ত্রিক আন্দোলনের নেত্রী অং সান সুচি শান্তিতে যে নোবেল পুরস্কার পেয়েছেন, তা নরওয়েজিয়ান নোবেল কমিটির চেয়ারম্যান `জব্দ` করবেন অথবা `ফেরত নেবেন`। একই সঙ্গে নোবেল পুরস্কারের অর্থ হিসেবে তিনি যে ৬০ লাখ সুইডিশ ক্রোনার পেয়েছেন তাও ফেরত নেওয়ার দাবি করেছেন তারা।

যদিও অসলোতে নোবেল ইনস্টিটিউটের প্রধান ওলাভ এনজোলস্টাড বলেছেন, একবার যাকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়ে গেছে, তার কাছ থেকে তা ফিরিয়ে নেওয়া অসম্ভব।

রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে সেনাবাহিনীর চলমান হত্যা-নির্যাতন-বিতাড়নের ঘটনায় নীরব থাকায় পিটিশনে স্বাক্ষরকারীদের টার্গেটে পরিণত হয়েছেন সুচি।

সামাজিক যোগাযোগ মাধ্যমেও ব্যাপক সাড়া ফেলেছে এ পিটিশন; বিশেষ করে টুইটার, ফেসবুক ও হোয়াটসঅ্যাপে অনেকেই শেয়ার করছেন পিটিশনে স্বাক্ষরের লিঙ্ক।

ডেইলি বাংলাদেশ/আরএ