ঢাকা, শনিবার   ১৬ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৪ ১৪২৫,   ১০ জমাদিউস সানি ১৪৪০

সিলেটে মুক্তিযুদ্ধের বইপড়া যুগপূর্তি

সিলেট প্রতিনিধি

 প্রকাশিত: ১৯:১৪ ৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৯:১৪ ৮ ডিসেম্বর ২০১৮

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সিলেটে মুক্তিযুদ্ধের বইপড়া যুগপূর্তি উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান শনিবার বিকেলে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে হয়।

‘একাত্তর ছুঁয়ে ছুঁয়ে এক যুগ’ শ্লোগানে শতকণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে উৎসবের শুরু হয়। ‘ইনোভেটর’ আয়োজিত এ উদ্বোধনী অনুষ্ঠানে বইপড়া উৎসবে অংশ নেয়া শিক্ষার্থীদের হাতে মুক্তিযুদ্ধের বই তুলে দেওয়া হয়।

এতে এতিম, প্রতিবন্ধি স্কুল, মাদরাসাসহ সর্বস্তরের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীর অংশগ্রহণ নিশ্চিত করা হয়েছে বলে ‘ইনোভেটর’ এর নির্বাহী সঞ্চালক প্রণবকান্তি দেব জানান।

তিনি জানান, এ বছর মোট ৮০টি শিক্ষা প্রতিষ্ঠানের ৮১১ জন শিক্ষার্থী বইপড়া উৎসবে অংশ নিচ্ছে। সিলেট মহানগরী ছাড়াও বিভিন্ন জেলা-উপজেলা সদর থেকেও শিক্ষার্থীরা এ বছর বইপড়া উৎসবে অংশ নিচ্ছে। তাছাড়া মাদরাসা ও ইংরেজি মাধ্যমের স্কুলগুলো থেকে উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী উৎসবে অংশ নিচ্ছে। উদ্বোধনী আয়োজনে শিক্ষার্থী, অভিভাবকের পাশাপাশি সিলেটের শিক্ষা ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্টজনেরা উপস্থিত থাকবেন।

আয়োজকদের পক্ষ থেকে বইপড়া উৎসবে রেজিস্ট্রেশনকৃত শিক্ষার্থীদের দুপুরে অনুষ্ঠানস্থলে উপস্থিত হয়ে রির্পোটিং করা জন্য অনুরোধ জানানো হয়েছে।

২০০৬ সাল থেকে তরুণ প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরার প্রত্যয়ে বইপড়া উৎসবের আয়োজন করে যাচ্ছে ‘ইনোভেটর’। ২০১৭ সালে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড অর্জন করে সংগঠনটি।

ডেইলি বাংলাদেশ/এসকে