সিলেটের উন্নয়নে চীন

ঢাকা, সোমবার   ২০ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৬ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

সিলেটের উন্নয়নে চীন

সিলেট প্রতিনিধি

 প্রকাশিত: ১৯:১৬ ৬ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৯:২৯ ৬ ডিসেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

সিলেটের উন্নয়নে চায়না সরকারের সহযোগিতা বাড়বে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত এইচ ই মি. ঝেং জুঁও।

তিনি বলেন, ‘দক্ষিণ এশিয়ায় দ্রুত ও টেকসই আর্থ-সামাজিক অগ্রগতির ক্ষেত্রে বাংলাদেশ নতুন উদাহরণ সৃষ্টি করেছে।’

বৃহস্পতিবার দুপুরে নগরীর একটি অভিজাত হোটেলের হল রুমে সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী আমন্ত্রণে আয়োজিত অভ্যর্থনা সভায় চীনের রাষ্ট্রদূত এইচ ই মি. ঝেং জুঁও এসব কথা বলেন।

সভায় হাইকমিশনারের এই প্রথম সিলেট সফর উল্লেখ করে বলেন, সিলেট সকল ধর্মের মানুষের বসবাস থাকলেও এখানে সম্প্রীতির বন্ধন রয়েছে। এটা দেখে আমি অভিভূত।

এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশকে বিশেষ গুরুত্ব দিচ্ছে চীন উল্লেখ করে চায়না রাষ্ট্রদূত এইচ ই মি. ঝেং জুঁও বলেন, বাংলাদেশে চায়নার বাণিজ্যিক সম্পর্ক খুবই শক্তিশালী। সিলেট অঞ্চলে প্রযুক্তি, কৃষি ও শিক্ষা খাতে তার সরকার বিনিয়োগ করতে চায়। এটি করতে পারলে বাংলাদেশ তথা সিলেটের সঙ্গে বাণিজ্য সম্পর্ক আরো জোরদার হবে। এতে করে দুই দেশই দারুণভাবে লাভবান হবে।’

সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী চীনের রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানিয়ে বলেন, সিলেট অসাম্প্রদায়িক একটি অঞ্চল। এখানে সকল ধর্মের মানুষের সামাজিক নিরাপত্তা ও সম্প্রীতির বন্ধন সুদৃঢ়। সিলেটে তথ্যপ্রযুক্তিসহ বিভিন্ন খাতে চীনা সরকারের অর্থায়নের আহ্বান জানিয়ে ভবিষ্যৎ সম্ভাবনা ও বিশ্ব বাণিজ্যে সিলেট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উল্লেখ করেন তিনি।

মেয়র বলেন, ‘চীন বাংলাদেশের উন্নয়নের একটি সহযোগী রাষ্ট্র। বাংলাদেশের বিভিন্ন খাতে চীনের রয়েছে ব্যাপক বিনিয়োগ। এসব বিনিয়োগের পাশাপাশি সিলেটে বিনিয়োগ বৃদ্ধি করতে পারলে বাংলাদেশ এবং চীন উভয় দেশই লাভবান হবে।’

এসময় মেয়র আরিফুল হক চৌধুরী চীনা হাইকমিশনারকে সিলেট সিটি কর্পোরেশনের মনোগ্রাম খচিত ক্রেস্ট ও ফুল ও মনিপুরী নৃত্য পরিবেশনের মাধ্যমে স্বাগত জানান।

এ সময় সিলেট সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, ওয়ার্ড কাউন্সিলরবৃন্দ, সচিব মোহাম্মদ বদরুল হক, প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম সুমন, প্রকৌশলী আলী আকবর, আব্দুল আজিজ, সামছুল হক পাটোয়ারী সহ সিসিকের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে মেয়র আরিফুল হক চৌধুরী চীনা হাই কমিশনার এইচ ই মি. ঝেং জুঁওকে নিয়ে নগরীর সুরমা নদীর পাড়, ধোপাদিঘীরপাড়, লালদিঘীরপাড় এলাকা পরিদর্শন করেন।

ডেইলি বাংলাদেশ/এসকে

Best Electronics