.ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৭ ১৪২৬,   ১৪ শা'বান ১৪৪০

সিলিকা জেলের কাজ কী?

ফাতিমাতুজ্জোহরা ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৫ ১০ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১৫:৫২ ১০ ফেব্রুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চামড়ার যাবতীয় ব্যাগ, কাপড় বা গয়নার বাক্স ও পানির বোতল ইত্যাদি পণ্য কেনার পর লক্ষ্য করে দেখবে যে ছোট ছোট দু’একটি প্যাকেট দেখা যায়। এসব প্যাকেট কিছু কিছু ওষুধের জারের মধ্যেও দেখতে পাওয়া যায়। এ ছোট ছোট ব্যাগগুলো রাখা হয় পণ্যকে ভেজাভাব বা বাতাসের আর্দ্রতা থেকে রক্ষা করার জন্য। অনেকেরই এ বিষয়ে ধারণা নেই যে সিলিকা ব্যগগুলোর অনেক উপকারিতা রয়েছে। তবে জেনে নিন কোন কোন কাজে তা ব্যবহার করতে পারবেন।

সিলিকা ব্যাগের উপকারিতা: সিলিকা হচ্ছে সিলিকন ও অক্সিজেনের সমন্বয়ে গঠিত একটি খনিজ। সিলিকা জেল হচ্ছে সোডিয়াম সিলিকেট থেকে কৃত্তিমভাবে প্রস্তুতকৃত সিলিকন অক্সাইডের একটি রুপ। যা ভঙ্গুর, কাচের মতো স্বচ্ছ ও ছিদ্রযুক্ত একটি পদার্থ। এটি একটি নিরাপদ রাসায়নিক, যা পণ্যকে শুকনো রাখতে সাহায্য করে। তবে এটি নিরাপদ হলেও খাওয়া উচিত নয়। এগুলো সব সময় শিশুদের নাগালের বাইরে রাখা উচিত।

১. কাগজপত্র সংরক্ষণে সিলিকা জেল খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেখানে দরকারি কাগজপত্র রাখবেন সেখানে প্রচুর পরিমাণে সিলিকা ব্যাগ রেখে দিতে পারেন। এতে কাগজপত্রগুলো নষ্ট হবে না। কারণ কাগজপত্রে দীর্ঘদিন পর স্যাঁতস্যাঁতেভাব হয়ে থাকে এবং এতে কাগজের লেখা ছড়িয়ে অস্পষ্ট বা কালি কালি হয়ে যায়। এসব সমস্যা সমাধানে অবশ্যই সিলিকা প্যাকেট রাখতে হবে। আর সেগুলোকে নিরাপদ রাখতে হবে।

২. রুপার গহনা ভীষণ ভালো থাকে সিলিকা জেলে। আর্দ্রতার কারণে রুপোর গহনার রঙ ও সৌন্দর্য নষ্ট হয়ে যায়। এজন্য কিছু পরিমাণ সিলিকা প্যাকেট গহনার বাক্সের মধ্যে রেখে দিতে পারেন। এতে গহনা একই রকম চকচকে থাকবে। এছাড়াও ভেজা মোবাইল ফোনকে রক্ষা করতে পারে সিলিকা। মাঝে মাঝেই অসাবধানতাবশত হাত থেকে মোবাইল ফোন পানিতে পড়ে যায়। এক্ষত্রে দেরি না করে এর ব্যাটারি ও মেমোরি কার্ড ফোন থেকে খুলে পর্যাপ্ত পরিমাণে সিলিকা ব্যাগ নিয়ে একটি পাত্রে ৭ থেকে ৮ ঘন্টা রেখে দিন। আর হাতের কাছে সিলিকা জেল না পাওয়া গেলে শুকনো চালের মধ্যেও ফোনটি রেখে দিতে পারেন। ৩. পুরনো ছবিগুলো অনেক সময় অস্বচ্ছ হয়ে যায়। খুব সহজেই এসব ছবিগুলো সংরক্ষণ করে রাখতে পারবেন। এজন্য ছবির বাক্সের মধ্যে কিছু সিলিকা জেল রেখে দিতে পারেন। এটি ছবিগুলো শুষ্ক রেখে এর অস্বচ্ছতা দূর করতে সাহায্য করবে। আর ছবিগুলো আগের মতোই থাকবে।

৪. তোয়ালে শুষ্ক রাখতেও সাহায্য করে সিলিকা জেল। তোয়ালে ব্যবহার করার পর সেটা যদি রেখে দেয়া হয় তবে সেখান থেকে একটা বাজে গন্ধ বের হয়। এ বাজে গন্ধ থেকে রেহাই পেতে হলে তোয়ালের মধ্যে কিছু সিলিকা জেলের প্যাকেট রেখে দিতে পারেন। এতে সিলিকা জেল তোয়ালে শুষ্ক রাখতে সাহায্য করবে আর তোয়ালের বাজে গন্ধও দূর করবে।

৫. মেকাপ সংরক্ষণেও করতেও সাহায্য করে সিলিকা জেল। যদি মেকাপ, পাউডার ও ব্লাসারের মধ্যে কিছুদিন পর একটা স্যাঁতস্যাঁতে ভাব দেখা যায় তবে এর মধ্যে কিছু সিলিকা প্যাকেট রেখে দিন তবে আগের মতোই সুন্দর মেকাপ পাওয়া যাবে।

৬. ক্যামেরা ভালো রাখতে চাইলে সিলিকা জেল ব্যবহার করতেই হবে। যারা ক্যামেরা ব্যবহার করেন তারা প্রায়ই খেয়াল করে দেখবেন যে, ক্যামেরার কাচ স্যাঁতস্যাঁতে হয়ে যাচ্ছে। আর বাইরের ঠান্ডার মধ্যে ক্যামেরা নিয়ে গেলে এটা খুব দ্রুত জমে যাবে। এ জন্য বাইরে থেকে এসে ক্যামেরার ব্যাটারি, লেন্স ও মেমরী কার্ড তাড়াতাড়ি বের করে নিন। তারপর এক গামলা ভর্তি সিলিকা জেলের মধ্যে ক্যামেরা রেখে দিতে হবে। সিলিকা জেল ক্যামেরা থেকে অতিরিক্ত আর্দ্রতা শোষণ করে শুষ্ক ও সুরক্ষিত রাখতে সাহায্য করে।

৭. ট্রাভেল ব্যাগে কাপড় সংরক্ষণের জন্যও সিলিকা ব্যাগ ব্যবহার করতে পারেন। কোথাও বেড়াতে গেলে অনেক সময় ভেজা কাপড় ব্যাগে রেখে দিতে হয়। এতে কাপড়ে বিশ্রী গন্ধ হয় ও অন্যান্য কাপড়ও ক্ষতিগ্রস্থ হয়। সেক্ষেত্রে ভ্রমণ ব্যাগের মধ্যে পর্যপ্ত পরিমাণে সিলিকা ব্যাগ রাখলে তা ব্যাগ শুষ্ক রেখে দূর্গন্ধ দূর করতে সাহায্য করবে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস