সিডিইউ থেকে পদত্যাগ করলেন অ্যাঙ্গেলা মের্কেল

ঢাকা, রোববার   ২৬ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৬,   ২০ রমজান ১৪৪০

Best Electronics

সিডিইউ থেকে পদত্যাগ করলেন অ্যাঙ্গেলা মের্কেল

নতুন নেত্রী ক্যারেনবওয়ার

আন্তর্জাতিক ডেস্ক :: international-desk

 প্রকাশিত: ১২:৫৮ ৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১২:৫৮ ৮ ডিসেম্বর ২০১৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

ক্ষমতাসীন ‘ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন (সিডিইউ)’ থেকে পদত্যাগ করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল। শুক্রবার এক বিদায়ী ভাষণের মাধ্যমে তিনি পদত্যাগের ঘোষণা দেন। - খবর বিবিসি’র

বিদায়ী ভাষণে মের্কেল বলেন, ‘আমাদের উদারপন্থী মূল্যবোধগুলোকে অবশ্যই ভেতর ও বাহির উভয় দিক থেকেই রক্ষা করতে হবে।’

মের্কেলের বক্তৃতা শেষে ছয় মিনিট দাঁড়িয়ে তাকে বিদায় জানান কংগ্রেসের নেতারা। এসময় তারা তার বিদায়ে ‘থ্যাংকস বস’ লেখা একটি যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেন।

বিদায়ী অনুষ্ঠানে ক্রিশ্চিয়ান ডেমোক্র্যাটিক ইউনিয়ন দলে ৬৪ বছর বয়সী মের্কেলের ১৮ বছরের নেতৃত্বের প্রশংসা করে একটি ভিডিও প্রদর্শন করা হয়। এই ভিডিওর মাধ্যমে মের্কেলের নেতৃত্বে দলটির গুরুত্বপূর্ণ কর্মকাণ্ড তুলে ধরা হয়েছে।

এদিকে একই দিনে দলটির নতুন প্রধান হিসেবে নির্বাচিত করা হয়েছে দেশটির সারল্যান্ড রাজ্যের সাবেক প্রধানমন্ত্রী আনারগ্রেট ক্রাম্প- ক্যারেনবওয়ারকে। দলীয় প্রধান নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াইয়ে ক্রাম্প অতি সামান্য ভোটের ব্যবধানে পরাজিত করেন তার নিকটতম প্রতিদ্বন্দী বিলিয়নেয়ার আইনজীবী ফ্রেডরিখ মার্জকে। শুক্রবারের নির্বাচনে মোট ৯৯৯ ভোটের মধ্যে সর্বোচ্চ ৫১৭টি ভোট পেয়ে তিনি নির্বাচিত হন তিনি। নির্বাচনে অংশ নেয়া অপর প্রার্থী বর্তমান স্বাস্থ্যমন্ত্রী জেন্স স্পান তৃতীয় হয়েছেন।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/টিআরএইচ

Best Electronics