Alexa সিটিও ফোরামের সঙ্গে কাজ করবে আইসিটি ডিভিশন

ঢাকা, মঙ্গলবার   ২৫ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৩ ১৪২৬,   ০২ রজব ১৪৪১

Akash

সিটিও ফোরামের সঙ্গে কাজ করবে আইসিটি ডিভিশন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:২০ ১৯ জানুয়ারি ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

চতুর্থ শিল্পবিপ্লব ও সাইবার ঝুঁকি মোকাবিলায় সিটিও ফোরাম বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করার ঘোষণা দিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার ঢাকা ক্লাবের স্যামসন চৌধুরী কনভেনশন সেন্টারে আয়োজিত প্রধান প্রযুক্তি কর্মকর্তাদের (সিটিও) সম্মেলন সিটিও টেক সামিটে এ ঘোষণা দেন তিনি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ‘চতুর্থ শিল্পবিপ্লব ও সাইবার নিরাপত্তার ঝুঁকি মোকাবিলায় তথ্য-প্রযুক্তিবিদদের প্রস্তুতি’ স্লোগান নিয়ে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী এ আয়োজনের সমাপ্তি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি খাত ও বাণিজ্য বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এলজিইডি প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম। সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার এর সভাপতিত্ব করেন। 

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তিতে দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। চতুর্থ শিল্পবিপ্লব মোকাবিলায় সরকার প্রস্তুত। দক্ষ মানব সম্পদ তৈরির কাজ চলছে। এ সময় তিনি বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের সঙ্গে সিটিও ফোরাম বাংলাদেশের যৌথ ভাবে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান সিটিওদের ডিজিটাল বাংলাদেশ গড়ার দায়িত্ব নেয়ার আহ্বান জানিয়ে বলেন, সরকারি ও বেসরকারি খাতকে কাঁধে কাঁধ মিলিয়ে এগোতে হবে।

সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে ব্লক চেইন বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো নতুন প্রযুক্তির বিষয়গুলো সামনে তুলে আনা। সাইবার ঝুঁকি মোকাবিলায় আমরা অনেকটা পথ এগিয়েছি। নতুন এই বছরেই ৪র্থ শিল্প বিপ্লবের প্রকাশিত রূপ দেখতে পাবো।

সম্মেলনে প্রায় সব সেমিনার ও প্যানেল আলোচনায় দেশের বিশেষজ্ঞ ও প্রযুক্তির নেতৃস্থানীয় ব্যক্তিরা উপস্থিত ছিলেন। দেশের প্রযুক্তি খাতের সরকারি পর্যায়ের নীতিনির্ধারণী ব্যক্তিরাও সম্মেলনে অংশ নেন।

সাইবার নিরাপত্তা ও ডিজিটাল উদ্ভাবন এই দুই ভাগে সম্মেলনটি সাজানো হয়। এতে সর্বাধুনিক প্রযুক্তি ও সেবা সম্পর্কে ১০টি সেমিনার ও প্যানেল আলোচনায় হয়। এ সময় আধুনিক প্রযুক্তির নানা বিষয় তুলে ধরেন বিশেষজ্ঞরা। যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, নেপাল, ভারতসহ কয়েকটি দেশ থেকে বিশেষজ্ঞরা সম্মেলনে যোগ দেন।

দেশের তথ্য প্রযুক্তিবিদদের একমাত্র সংগঠন সিটিও ফোরামের আয়োজিত এ সম্মেলনে দেশ ও বিদেশের প্রায় ৫০ জন বিশেষজ্ঞ ও প্রায় ৪৫০জন তথ্যপ্রযুক্তি কর্মকর্তা যোগ দেন। সম্মেলনে চতুর্থ শিল্পবিপ্লব, এআই ও সাইবার নিরাপত্তার মতো আধুনিক প্রযুক্তির নানা বিষয় আলোচনা হয়।

আয়োজনটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান। বিশেষ অতিথি ছিলেন- বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার শ্রীমতী রিভা দাশ গাঙ্গুলি, আইসিটি বিভাগের জ্যৈষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ ও আন্তর্জাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান সিসকো এর ম্যানেজিং ডিরেক্টর জনাব শুধির নায়ার।

ডেইলি বাংলাদেশ/আরএইচ