Alexa সিটিও টেক সামিট কাল

ঢাকা, শুক্রবার   ২৮ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৫ ১৪২৬,   ০৪ রজব ১৪৪১

Akash

সিটিও টেক সামিট কাল

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:০১ ১৭ জানুয়ারি ২০২০   আপডেট: ২২:০৩ ১৭ জানুয়ারি ২০২০

সংগৃহীত

সংগৃহীত

‘চতুর্থ শিল্পবিপ্লব ও সাইবার নিরাপত্তার ঝুঁকি মোকাবিলায় তথ্যপ্রযুক্তিবিদদের প্রস্তুতি’ স্লোগান নিয়ে আগামীকাল ঢাকায় অনুষ্ঠিত হবে প্রধান কারিগরি কর্মকর্তাদের (সিটিও) সম্মেলন সিটিও টেক সামিট ২০২০। দেশের তথ্যপ্রযুক্তিবিদদের একমাত্র সংগঠন সিটিও ফোরামের আয়োজনে সম্মেলনে দেশ ও বিদেশের প্রায় ৪০ জন বিশেষজ্ঞ যোগ দিচ্ছেন।

শনিবার সকাল ১০টায় ঢাকা ক্লাবের স্যামসন চৌধুরী কনভেনশন সেন্টারে এ আয়োজনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান। এসময় উপস্থিত থাকবেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, ভারতীয় হাই কমিশনার রিভা দাশ গাঙ্গুলি ও সিনিয়র সেক্রেটারি এন এম জিয়াউল আলম। অনুষ্ঠানের সমাপ্তি আয়োজনে থাকবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি, প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য এবং বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম।

সাইবার নিরাপত্তা ও ডিজিটাল উদ্ভাবন—এ দুই ভাগে সাজানো হয়েছে এবারের সম্মেলন। সম্মেলনে ৮টি সেমিনার ও প্যানেল আলোচনায় অংশগ্রহণকারীরা সর্বাধুনিক প্রযুক্তি ও সেবা সম্পর্কে জানতে পারবেন। সম্মেলনে আধুনিক প্রযুক্তির নানা বিষয় তুলে ধরবেন বিশেষজ্ঞরা। যুক্তরাষ্ট্র, মালয়েশিয়া, নেপাল, ভারতসহ কয়েকটি দেশ থেকে বিশেষজ্ঞরা এবারের সম্মেলনে যোগ দিচ্ছেন।

এ আয়োজন সম্পর্কে সিটিও ফোরামের সভাপতি তপন কান্তি সরকার বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজন করা হচ্ছে এবারের সম্মেলন। আমাদের লক্ষ্য হচ্ছে—ব্লক চেইন বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো নতুন প্রযুক্তির বিষয়গুলো সামনে তুলে আনা। চতুর্থ শিল্পবিপ্লব আমাদের দরজায় দাঁড়িয়ে। দেশ এখন ডিজিটাল রূপান্তরের পথে। প্রযুক্তির ব্যবহারও বেড়ে চলেছে। দেশীয় প্রযুক্তি কর্মকর্তারা অব্যাহতভাবে এ ক্ষেত্রে সেবা দিয়ে যাচ্ছেন। ব্লক চেইন বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মতো বিষয়গুলো নিয়ে কাজ শুরু হয়েছে। আধুনিক প্রযুক্তি খাতের নানা বিষয় নিয়ে বিশেষজ্ঞদের মতামত তুলে ধরতে এটি হতে যাচ্ছে অনন্য একটি আয়োজন।

এবারের সম্মেলনে প্রায় সব সেমিনার ও প্যানেল আলোচনায় দেশের বিশেষজ্ঞ ও প্রযুক্তির নেতৃস্থানীয় ব্যক্তিরা উপস্থিত থাকবেন। সম্মেলনে দেশের প্রযুক্তি খাতের সরকারি পর্যায়ের নীতিনির্ধারণী ব্যক্তিরাও সরাসরি অংশগ্রহণ করবেন। সম্মেলনে আধুনিক প্রযুক্তির নানা বিষয় যেমন ডিজিটাল রূপান্তর, চতুর্থ শিল্পবিপ্লব, ডিজিটাল বাংলাদেশ, সাইবার চ্যালেঞ্জগুলো নিয়ে বিস্তারিত আলোচনা হবে। সিটিও সম্মেলন বিষয়ক বিস্তারিত তথ্য জানা যাবে www.ctoforumbd.org সাইট থেকে।

ডেইলি বাংলাদেশ/এস