সাড়ে ৮ কোটি কৃষকের ব্যাংকে টাকা হস্তান্তর করলেন মোদি
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=198821 LIMIT 1

ঢাকা, মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৮ ১৪২৭,   ০৫ সফর ১৪৪২

সাড়ে ৮ কোটি কৃষকের ব্যাংকে টাকা হস্তান্তর করলেন মোদি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪৩ ৯ আগস্ট ২০২০  

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতে পিএম-কিষাণ প্রকল্পের আওতায় প্রায় সাড়ে ৮ কোটি কৃষকের ব্যাংক অ্যাকাউন্টে টাকা হস্তান্তর করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রোববার বার্ষিক ৬ হাজার টাকা আর্থিক অনুদানের লক্ষে কৃষকদের অ্যাকাউন্টে প্রায় ১৭ হাজার ১০০ কোটি টাকা ই-ট্রান্সফার করা হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের এক সূত্র জানিয়েছে, ২০১৮ সালে পর থেকে এই নিয়ে মোট ৬ কিস্তিতে এই টাকা হস্তান্তর করা হলো। সরাসরি নগদ হস্তান্তরের মাধ্যমে দেশটির ১০ কোটি কৃষক পরিবারে প্রায় ৯০ হাজার কোটি টাকা পৌঁছে দেয়াই এই প্রকল্পের মূল লক্ষ্য।

ই-ট্রান্সফার ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদি বলেন, ১৭ হাজার কোটি টাকা সাড়ে ৮ কোটি কৃষকের ব্যাংকে হস্তান্তর করা হয়েছে। এক ক্লিকেই এই কাজ করেছি আমরা। এই কাজে কোনো মিডলম্যানের উপস্থিতি নেই। পুরো টাকাটা কৃষকদের অ্যাকাউন্টে গিয়েছে। তিনি আরো বলেন, আমি খুশি কারণ এই প্রকল্পের উপলক্ষ্য সফল হয়েছে।

জানা গেছে, একইদিনে এক লাখ কোটি টাকার কৃষি পরিকাঠামো তহবিল গঠনেও উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের লাখো কৃষক, সমবায় ব্যাংকের কর্মকর্তারা।

মোদি সরকারের এই তহবিলের মূল্য উদ্দেশ্যে হচ্ছে, কৃষি পরবর্তী পরিকাঠামো উন্নয়নে বিনিয়োগ করা। যেমন কোল্ড স্টোরেজের আধুনিকীকরণ, প্রক্রিয়াকরণ কেন্দ্র ও কৃষিপণ্য মজুত সংস্থার বহন ক্ষমতা বাড়ানো। এই বিনিয়োগের জেরে আর্থিকভাবে আরো বেশি সাবলম্বী হবেন কৃষকরা। কম পণ্য অপচয় করে সঠিক দামে বাজারে কৃষি দ্রব্য বিক্রি করতে পারবে তারা।

সূত্র- এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ