সাড়ে তিনশ বছর ধরে বিজ্ঞানীদের বোকা বানিয়েছে শুক্রাণু
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=198606 LIMIT 1

ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৭ ১৪২৭,   ০৪ সফর ১৪৪২

সাড়ে তিনশ বছর ধরে বিজ্ঞানীদের বোকা বানিয়েছে শুক্রাণু

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১৮ ৮ আগস্ট ২০২০   আপডেট: ১৮:২১ ৮ আগস্ট ২০২০

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

এতদিন যাবত গবেষকদের ধারণা ছিল মাছের মতো সাঁতার কেটে ডিম্বাণুর দিকে অগ্রসর হয় শুক্রাণু। তবে সম্প্রতি এ নিয়ে জানা গেল নতুন এক তথ্য।

দ্য কনভারসেশন’র এক প্রতিবেদন থেকে জানা গেছে, প্রায় সাড়ে তিনশ বছর ধরে বিজ্ঞানীদের বোকা বানিয়েছে শুক্রাণু। বহুদিন ধরেই গবেষকদের ধারণা ছিল লেজের সাহায্যে সাঁতার কেটে ডিম্বাণুর কাছে পৌঁছায় শুক্রাণু। তবে নতুন এক গবেষণায় জানা গেছে, সাঁতরে না এরা মূলত ঘুরতে ঘুরতে সামনের দিকে অগ্রসর হয়। এছাড়াও ত্রি-ডি মাইক্রোস্কোপ প্রযুক্তি ব্যবহার করে যুক্তরাজ্য এবং মেক্সিকোর বিজ্ঞানীরা দেখেছেন শুক্রাণুর লেজ মূলত দুর্বল।

এ বিষয়ে ব্রিটেনের শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যালান প্যাসি বলেন, শুক্রাণু কীভাবে চলাচল করে সেটি জানতে এই গবেষণা আমাদের অনেক সাহায্য করেছে। আরো কিছু গবেষণা করে আমরা পুরুষদের সন্তান জন্মদানের ক্ষমতার বিষয়ে বিস্তারিত ধারণা পেতে পারি।

উল্লেখ্য, আমাদের গ্রহে প্রতিটি জীবের বংশবৃদ্ধিতে ভূমিকা রাখে শুক্রাণু। ১৬৭৭ সালের দিকে এটি নিয়ে প্রথম গবেষণা শুরু হয়। ল্যাবে অটোমেটেড ট্র্যাকিং সিস্টেম ব্যবহার করে বিজ্ঞানীরা শুক্রাণুর মুভমেন্টকে দুটি উপাদানে ভাগ করেন। একটি উপাদান মানুষ যখন শরীরের একদিক ব্যবহার করে সাঁতার কাটে এমন দেখায়। আর লেজের আরেকটি অংশ পাক খায়।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ