সারা দুনিয়া চাপ দিলেও সিএএ থেকে সরবো না: মোদি

ঢাকা, রোববার   ২৯ মার্চ ২০২০,   চৈত্র ১৫ ১৪২৬,   ০৪ শা'বান ১৪৪১

Akash

সারা দুনিয়া চাপ দিলেও সিএএ থেকে সরবো না: মোদি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৩৪ ১৭ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে পুরো ভারত জুড়ে চলছে বিক্ষোভ। তারপরও এই আইন থেকে পিছুপা না বলে পরিষ্কার জানিয়ে দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রোববার দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের শপথ গ্রহণ অনুষ্ঠানে ডাক পেয়েছিলেন মোদি। তবে সেখানে না গিয়ে বারানসিতে ছুটে যান তিনি। সেখানে গিয়ে নাগরিকত্ব আইন নিয়ে সরকারের একরোখা মনোভাব আবারো স্পষ্ট করেন মোদি। 

তিনি বলেন, জম্মু-কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ বাতিলই হোক বা নাগরিকত্ব সংশোধনী আইন, দেশের মানুষ বছরের পর বছর এসব বিষয়ে সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছিল। জাতির স্বার্থেই সিদ্ধান্তগুলো নেয়া জরুরি ছিল। যতই চাপ আসুক না কেন, আমরা নিজের সিদ্ধান্ত নিয়ে অনড় থাকছি এবং থাকব।

এ বক্তব্যের মাধ্যমে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে দেশজুড়ে এত বিক্ষোভ এত প্রতিবাদকে একবাক্যে উড়িয়ে দিলেন মোদি। সেই সঙ্গে তার কাছে সাধারণ মানুষের বক্তব্যের যে কোনো মূল্যই নেই ওইদিন আবারো সেটা স্পষ্ট করে দিলেন তিনি।

বিতর্কিত সিএএ আইনে ২০১৫ সালের আগে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে ভারতে যাওয়া অমুসলিমদের নাগরিকত্ব দেয়ার কথা রয়েছে। সম্প্রতি এ আইনে মুসলিমদের প্রতি অবমাননা ও সাম্প্রদায়িকতাকে উসকে দেয়া হচ্ছে বলে অভিযোগ তুলে বিক্ষোভে নেমেছেন হাজারো মানুষ। এ বিক্ষোভে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ২০ জনেরও বেশি মানুষ।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/আরএএইচ