সামান্য ভুলেই কমছে না ওজন!

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

সামান্য ভুলেই কমছে না ওজন!

লাইফষ্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৮ ২০ মে ২০২০  

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

শারীরিক কসরত, না খেয়ে থাকা, কঠোর ডায়েট মেনেও ওজন কমাতে পারছেন না। প্রায়ই আশেপাশের মানুষদের কাছ থেকে শুনতে হচ্ছে মোটা হয়ে যাচ্ছেন। বাড়তি ওজন সবারই দুশ্চিন্তার কারণ। 

জানেন কি? আপনার সামান্য ভুলের জন্যই এতোকিছু করেও ওজন কমছে না। জেনে নিন সেগুলো। আর মিলিয়ে নিন আপনার দৈনন্দিন কাজের সঙ্গে- 

সারা দিনে কী খাচ্ছেন হিসাব রাখছেন না

ওজন কমাতে সারা দিনে যত ক্যালোরি আপনার শরীরে আসছে, তার থেকে বেশি ঝরাতে হবে শরীর সুস্থ রেখে। অনেকেই সারা দিনে সকাল থেকে রাত পর্যন্ত কী খেলেন, তার হিসেব রাখেন না। এভাবে সব পরিশ্রম অথবা চেষ্টা বৃথা হয়ে যাবে। এজন্য ডায়েরিতে তারিখ দিয়ে লিখে রাখুন। এতে আপনি কোনো দিন দুপুরে বেশি ক্যালোরিযুক্ত খাবার খেলে রাতের টা পুশিয়ে দিতে পারবেন সালাদে।  

প্রোটিনের ঘাটতি হচ্ছে

প্রোটিন সমৃদ্ধ খাবার আপনার মেটাবলিজম বা বিপাকের হার বাড়িয়ে দেয়। সারাদিনে আপনি প্রোটিন যত বেশি খাবেন, স্বাভাবিকভাবেই ক্যালোরিযুক্ত খাবারের পরিমাণ কমতে থাকবে। নানা সমীক্ষাতেও দেখা গিয়েছে যারা সকালের খাবারে প্রোটিন সমৃদ্ধ খাবার খান, তাদের সারা দিনে খিদে কম পায়।

প্রসেসড ফুড বেশি খাচ্ছেন

কঠোর ডায়েট করছেন ঠিকই। তবে সঙ্গে খাচ্ছেন নানা রকম প্রসেসড ফুড। এতে ওজন কমার বদলে বেড়েই যাচ্ছে। ফ্রোজেন এসব খাবার শরীরের পক্ষে ভালো নয়।

চিনি খাচ্ছেন

কোল্ড ড্রিঙ্কস, চিনি দেয়া চা-কফি, শর্করা জাতীয় পানীয় খেলে ক্যালোরি বাড়তে বাধ্য। হাজার চেষ্টার পরেও কমবে না ওজন। পারলে দোকানের ফ্রুট জুস অথবা প্যাকেটের ফ্রুট জুস খাওয়াও বন্ধ করুন। সারা দিনের ক্যালোরি ইনটেক অনেকটা কমে যাবে এক ধাক্কায়।

পর্যাপ্ত ঘুম না হওয়া

ওজন ঝরানোর জন্য ছয় থেকে সাত ঘণ্টা গভীর ঘুমের দরকার। ঘুমের ব্যাঘাত কিন্তু ওবেসিটির অন্যতম কারণ। তাই প্রতিদিন আট ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন। 

ডায়েট থেকে কার্বোহাইড্রেট বাদ দিতে হবে

অনেকেরই একটা ভুল ধারণা থাকে, কেবল ফ্যাট জাতীয় খাবারেই ফ্যাট থাকে। তা কিন্তু নয়, কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবারে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। তাই অনেক চেষ্টার পরেও ওজন না কমলে একবার লো-কার্ব ডায়েট অনুসরণের চেষ্টা করুন।

সূত্র: ইন্ডিয়ানএক্সপ্রেস

ডেইলি বাংলাদেশ/জেএমএস