সামাজিক দূরত্ব বজায় রেখে করোনাকে রুখছে যুক্তরাজ্য

ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

সামাজিক দূরত্ব বজায় রেখে করোনাকে রুখছে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৩৪ ১ এপ্রিল ২০২০   আপডেট: ১৮:৪২ ৫ এপ্রিল ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যুক্তরাজ্যে মহামারি করোনাভাইরাসের লক্ষণ কমতে শুরু করেছে বলে ধারণা করছেন লন্ডনের ইম্পেরিয়াল কলেজের ম্যাথমেটিকাল বায়োলজি বিভাগের অধ্যাপক নিল ফার্গুসন। সামাজিক দূরত্ব বজায় রাখার কারণেই এটি সম্ভব হয়েছে বলে মনে করেন তিনি।

সোমবার বিবিসি রেডিওকে ফার্গুসন বলেন, আমরা মনে করি যে, যুক্তরাজ্যে মহামারি করোনাভাইরাস হ্রাস পাচ্ছে। এছাড়া কয়েক দিনের মধ্যেই এ ভাইরাসের অ্যান্টিবডি পরীক্ষা প্রস্তুত হয়ে যেতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

ব্রিটেন সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা প্যাট্রিক ভ্যাল্যান্স বলেন যে, এক সপ্তাহ আগে দেশটিকে তালাবদ্ধ করে রাখার ফলে ভাইরাসের সংক্রমণের হার কমার লক্ষণ দেখা গেছে। ব্রিটেন ক্রমান্বয়ে বৃদ্ধির পর্যায়ে ছিল না বলেও মন্তব্য করেন তিনি।

ইতালির মতো ইউরোপীয় দেশগুলোর তুলনায় প্রাথমিকভাবে এ ভাইরাসের বিস্তারকে নিয়ন্ত্রণ করতে একটি বিনয়ী পদ্ধতি গ্রহণ করে ব্রিটেন। অনুমানের ভিত্তিতে যখন বলা যে, ব্রিটেনে করোনায় প্রায় এক মিলিয়ন লোকের মৃত্যু হতে পারে তখন দেশটির ওপর কঠোর নিয়ন্ত্রণ আরোপ করেন প্রধানমন্ত্রী বরিস জনসন ।

সোমবার ভ্যালেন্স বলেন যে, গণপরিবহনের ব্যবহার স্বাভাবিক স্তরের তুলনায় এক চতুর্থাংশ কমিয়ে দেয়ার কারণে এরইমধ্যে ভাইরাস সংক্রমণে বড় প্রভাব পড়েছে। এ পদক্ষেপের ফলস্বরূপ কম লোককে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। সরকারের নেয়া এ পদক্ষেপের ফলে শেষ পর্যন্ত মোট মৃত্যুর সংখ্যা হ্রাস পাবে বলেও মন্তব্য করেন তিনি।

তিনি আরো বলেন, প্রতিদিন হাসপাতালে রোগী ভর্তির সংখ্যাও স্থিতিশীলতা দেখা গেছে। এটি বেশ গুরুত্বপূর্ণ, এর কারণে বলা যায় যে, পরিস্থিতি আগের তুলনায় কিছুটা স্থিতিশীল।

এদিকে ফার্গুসন বলেন যে, প্রায় ৪০ শতাংশ লোকের মধ্যে করোনার কোনো লক্ষণই পাওয়া যায় নি। এছাড়া ব্রিটেনের ২ থেকে ৩ শতাংশ জনসংখ্যা এ ভাইরাসে সংক্রামিত হয়েছে বলেও মনে করা হচ্ছে।

ফার্গুসন আরো জানান যে, অ্যান্টিবডি পরীক্ষাগুলো বৈধতার চূড়ান্ত পর্যায়ে ছিল এবং আশা করা যায় যে খুব শিগগিরই এ অ্যান্টিবডিগুলো পরীক্ষার জন্য প্রস্তুত হয়ে যাবে।

সূত্র- রয়টার্স

ডেইলি বাংলাদেশ/এসএমএফ/