সাবেক মন্ত্রী গৌর চন্দ্র বালার ১৪তম মৃত্যুবার্ষিকী আজ
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=112704 LIMIT 1

ঢাকা, রোববার   ০৯ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৫ ১৪২৭,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

সাবেক মন্ত্রী গৌর চন্দ্র বালার ১৪তম মৃত্যুবার্ষিকী আজ

ফরিদপুর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০২:৫৪ ১৮ জুন ২০১৯   আপডেট: ০৩:১৪ ১৮ জুন ২০১৯

যুক্তফ্রন্ট সরকারের বন ও খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট গৌর চন্দ্র বালার ১৪তম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৫ সালের এই দিনে ফরিদপুর শহরের ঝিলটুলির বাসভবনে ৮২ বছর বয়সে শেষনিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

এ উপলক্ষে গৌর চন্দ্র বালার ঝিলটুলির বাসভবন ‘বালা-বাড়ি’তে গীতা পাঠ, পূজা-অর্চনা, প্রসাদ বিতরণসহ বিভিন্ন ধর্মীয় ও সামাজিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ ছাড়া মাদারীপুর জেলার রাজৈর উপজেলার কদমবাদী ইউপির উল্লাবাড়ি গ্রামে প্রয়াতের সমাধি মন্দিরে প্রার্থনাসহ ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

গৌর চন্দ্র বালা ১৯৫৪ সালে পাকিস্তান প্রাদেশিক পরিষদের নির্বাচনে ক্ষমতাসীন মুসলিমলীগের মন্ত্রী দ্বারকানাথ বাড়–রীর জামানত বাজেয়াপ্ত করে নির্বাচিত হন। ১৯৫৬ সালে তিনি যুক্তফ্রন্ট মন্ত্রী পরিষদে প্রথমে বন ও পরে খাদ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৬২ থেকে ১৯৬৯ পর্যন্ত স্বৈরাচারী আইউব বিরোধী আন্দোলনে তিনি বঙ্গবন্ধুর নেতৃত্বে সক্রিয়ভাবে আংশ নেন। সত্তরের নির্বাচনে তিনি ফরিদপুর-১ আসন থেকে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন।

রাজনীতিক গৌরচন্দ্র বালা ১৯২৩ সালে  অধুনা মাদারীপুর জেলার রাজৈর উপজেলার কদমবাড়ী ইউনিয়নের উল্লাবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা রাজমোহন বালা পেশায় একজন কৃষক ছিলেন। মা নারায়ণী বালা গৃহিণী। পাঁচ ভাই-বোনের মধ্যে তিনি ছিলেন চতুর্থ।

ডেইলি বাংলাদেশ/জেডএম