সাবেক কূটনীতিকদের সঙ্গে ভার্চুয়াল সভা করলেন পররাষ্ট্রমন্ত্রী
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=191740 LIMIT 1

ঢাকা, বুধবার   ০৫ আগস্ট ২০২০,   শ্রাবণ ২১ ১৪২৭,   ১৪ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

সাবেক কূটনীতিকদের সঙ্গে ভার্চুয়াল সভা করলেন পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৩ ৩ জুলাই ২০২০   আপডেট: ১৫:২৬ ৩ জুলাই ২০২০

ভার্চুয়াল সভায় পররাষ্ট্রমন্ত্রীসহ অন্যরা। ছবি: সংগৃহীত

ভার্চুয়াল সভায় পররাষ্ট্রমন্ত্রীসহ অন্যরা। ছবি: সংগৃহীত

মহামারি করোনার কারণে সৃষ্ট সংকট মোকাবিলা এবং এ বিষয়ে বাংলাদেশের জন্য করণীয় নির্ধারণে পররাষ্ট্র মন্ত্রণালয় ভার্চুয়াল সভা করেছে। এতে অংশ নেন সাবেক পররাষ্ট্রসচিব ও রাষ্ট্রদূতরা।

বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের সভাপতিত্বে পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে এ ভার্চুয়াল সভায় অনুষ্ঠিত হয়। এতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সংযুক্ত ছিলেন।

এদিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. তৌহিদুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, সভায় বক্তারা করোনার টিকা আবিষ্কৃত হলে বাংলাদেশসহ বিশ্বের উন্নয়নশীল ও স্বল্পোন্নত দেশসমূহ যাতে উন্নত বিশ্বের মতো একইভাবে উপকৃত হতে পারেন সে বিষয়ে বাংলাদেশের বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করেন।

এ সময় ইইউ আয়োজিত কোভিড-১৯ তহবিল গঠনে বাংলাদেশের অংশগ্রহণের প্রশংসা করা হয়। এছাড়া সাবেক কূটর্নীতিকরা গ্লোবাল ভ্যাকসিনেশন সামিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া বক্তব্যের ভূয়সী প্রশংসা করেন।

পরবর্তীতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিভিন্ন কার্যক্রমে সাবেক এসব কূটনৈতিকদের সুপারিশসমূহ অত্যন্ত গুরুত্বসহকারে বিবেচিত হবে বলে পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করেন। এ সময়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাশে থাকায় দক্ষ ও অভিজ্ঞ সাবেক এ কূটনীতিকদের ধন্যবাদ জানান ড. মোমেন। পাশাপাশি এ ধরনের আলোচনা অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, সভায় বক্তারা ভূ-রাজনৈতিক বাস্তবতার প্রেক্ষিতে বিভিন্ন দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বহুপাক্ষিক উদ্যোগ গ্রহণের বিষয়ে আলোচনা করেন। এছাড়া সাবেক কূটনীতিকরা করোনা পরিস্থিতি ও করোনা-পরবর্তী সময়ের জন্য স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণের সুপারিশ করেন। বাংলাদেশের ওপর করোনা মহামারির সম্ভাব্য বিরূপ প্রভাব নিয়েও আলোচনা করেন।

এর আগে বিদেশে বাংলাদেশের মিশনসমূহে কর্মরত রাষ্ট্রদূতদের সঙ্গেও ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সভায় সাবেক পররাষ্ট্রসচিব ও রাষ্ট্রদূতদের মধ্যে ছিলেন ফারুক সোবহান, এম আর ওসমানী, সি এম শফি সামি, শমসের মোবিন চৌধুরী, এ কে এম আতিকুর রহমান, মো. শহিদুল হক, মো. আব্দুল হান্নান, হুমায়ুন কবির প্রমুখ।

ডেইলি বাংলাদেশ/জেডআর