সাবধান! বাজারের ব্যাগটি থেকেও হতে পারে করোনার সংক্রমণ!

ঢাকা, সোমবার   ০১ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

সাবধান! বাজারের ব্যাগটি থেকেও হতে পারে করোনার সংক্রমণ!

লাইফষ্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২৮ ২৯ মার্চ ২০২০   আপডেট: ১২:৩৮ ২৯ মার্চ ২০২০

ছবি: ব্যাগভর্তি বাজার

ছবি: ব্যাগভর্তি বাজার

করোনাভাইরাস প্রতিরোধে প্রতি পরিবারই বর্তমানে হোম কোয়ারেন্টাইনে রয়েছেন। আবার কিছু এলাকাতেও চলছে লকডাউন। এর মধ্যে বাজার, ওষুধ কেনা ও বিশেষ প্রয়োজন ছাড়া আর কেউই ঘর থেকে বের হতে পারছেন না।

এখনকার এই পরিস্থিতিতে প্রতিদিন বাজারে না গেলেও দুই বা তিন দিন অন্তর তো যেতেই হচ্ছে! মুদির দোকান, মাছ বা সবজি বাজারে গেলে সঙ্গে তো আবার বাজারের ব্যাগটিও নিতে হচ্ছে। তবে বাজার করে ফেরার সময় আপনি যে সঙ্গে করে করোনা নিয়ে আসলেন কিনা তা বুঝবেন কি করে? এমনকি আপনি যে বাজারের ব্যাগটি ভরে সদাই করলেন আদৌ কি সেটি ব্যাকটেরিয়া, করোনাসহ নানা ধরনের ভাইরাস সংক্রমণ থেকে মুক্ত? সম্ভাবনা থেকেই যায়।

এক্ষেত্রে আমাদের করণীয় জানিয়েছেন ভারতীয় চিকিৎসক অরিন্দম বিশ্বাস। তিনি বলছেন, বাইরে থেকে ঘরে ফিরে প্রথমেই দুই হাত খুব ভালো করে পরিষ্কার করে নিন। এরপর হাতে  গ্লাভস পড়ে বাজারের ব্যাগ বা পলিথিন থেকে সবজি বা মাছ-মাংস বের করুন। অতঃপর ডাস্টবিনে পলিথিনগুলো ফেলে দিন। 

আর বাজারের ব্যাগটি সাবান পানিতে কিছুক্ষণ চুবিয়ে রাখুন। অতঃপর ধুয়ে রোদে শুকিয়ে নিন। এরপর হাতের গ্লাভসের উপর দিয়েই আবারো সাবান পানিতে হাত ধুয়ে নিন। এবার গ্লাভস খুলে ডাস্টবিনে ফেলে দিন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস