Alexa সাফে যুবদল পাঠাচ্ছে ভারত

ঢাকা, রোববার   ১৭ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২ ১৪২৬,   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

Akash

সাফে যুবদল পাঠাচ্ছে ভারত

 প্রকাশিত: ১৯:৫২ ৩০ আগস্ট ২০১৮   আপডেট: ১৯:৫২ ৩০ আগস্ট ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সাফকে এখন আর বড় টুর্নামেন্ট ভাবে না ভারত। দক্ষিণ এশিয়ার এই ফুটবল টুর্নামেন্ট যেন তাদের হাতের মোয়া। এ পর্যন্ত হওয়া এ অঞ্চলের ১১ আসরের মধ্যে যে ৭ বারই চ্যাম্পিয়ন হয়েছে সাফের সবচেয়ে বড় দেশটি। একবার করে জিতেছে বাংলাদেশ, মালদ্বীপ, শ্রীলংকা ও আফগানিস্তান।

আন্তর্জাতিক ফুটবলে এক সময় বাংলাদেশের প্রধান প্রতিপক্ষ ছিল ভারত। এখন সে অবস্থা নেই। ফিফা র্যাং কিংয়ে প্রতি বছরই দূরত্ব বাড়ছে বাংলাদেশ এবং ভারতের। বাংলাদেশ যেখানে ২০০ ছুঁইছুঁই করছে, সেখানে ভারত ৯৬তম। সাফের সবচেয়ে বেশি ট্রফি জেতা ভারত এখন এ টুর্নামেন্টকে সেভাবে গুরুত্বও দেয় না। যেমন দিচ্ছে না ৪ সেপ্টেম্বর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হতে যাওয়া এবারের আসরটিকেও।

আর তাই জাতীয় দলের পরিবর্তে ভারত এবারে পাঠাচ্ছে তাদের যুব দল। এশিয়ান গেমসের জন্য যে অনূর্ধ্ব-২৩ দলকেই  এবার সাফে পাঠাচ্ছে তারা। অনূর্ধ্ব-২৩ এর সাফ দলে পাঠাচ্ছে মাত্র ৩ জন সিনিয়র ফুটবলার থাকছেন। অবশ্য সুনিল ছেত্রি  এবং জেজে লালপেখুলাদের মতো কোনো অভিজ্ঞ ফুটবলার আসছেন না সাফ চ্যাম্পিয়নশিপে।

বর্তমান চ্যাম্পিয়ন ভারত এবার খেলবে ‘বি’ গ্রুপে মালদ্বীপ ও শ্রীলংকার সঙ্গে। চ্যাম্পিয়নদের প্রথম ম্যাচ ৫ সেপ্টেম্বর শ্রীলংকার বিরুদ্ধে।

ডেইলি বাংলাদেশ/এমএইচ/এসআই