সাপই তার পোষা

.ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১৩ ১৪২৬,   ২০ শা'বান ১৪৪০

সাপই তার পোষা

 প্রকাশিত: ১৯:২৫ ১১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ২০:৪৯ ১৬ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

পোষা প্রাণী হিসেবে কুকুর এবং বিড়াল খুবই জনপ্রিয়। এছাড়াও খরগোশ, হ্যামস্টার, সাদা ইঁদুর, গিনিপিগসহ (guinea pigs) কাছিমও পোষা হয়।

কিন্তু পোষা প্রাণী হিসেবে সাপ অথবা পোষার জন্য সাপকে ঘরে নিয়ে আসার মতো ঘটনা খুব কমই শোনা যায়। কিন্তু তেমনই ঘটেছে ইংল্যান্ডের রাজধানী লন্ডনে।

২১ বছর বয়সী ‘জি’ নামের এক তরুণী নিজ বাড়িতে রেখে পুষছেন ১৬টি সাপ! অন্য পোষা প্রাণীদের মতোই এই সাপগুলোর সঙ্গে তিনি কাটান প্রতিদিনের বেশ খানিকটা সময়। 

জি আদর করে লালন পালন করছেন সাপগুলোকে। এদের সঙ্গে সময় কাটাতে ভালোবাসেন তিনি। আপাতত পশু চিকিৎসা তার পড়াশোনারও বিষয়। ভবিষ্যতের পশু চিকিৎসক জি’র পছন্দ অবশ্য বার্মিজ পাইথন। ১৬টি সাপের মধ্যে এই পাইথনকে নিয়ে বেশি সময় কাটান তিনি। এমনকি নিজের মেয়ে বলেই পরিচয় দেয় ১৬ ফুট বার্মিজ পাইথনের।

তবে এই আদুরে পোষ্যদের কামড়ও খেতে হয় জি’কে। তাতে অবশ্য তিনি বিন্দুমাত্র চিন্তিত নন। তার তো ভালোই লাগে! হালকা কামড়কে তো তিনি আদরের স্পর্শ বলেই মনে করেন।

জি দাবি করছেন, সরীসৃপ প্রজাতির প্রাণীরা অপেক্ষাকৃত ভীতু তাই এমন সাপ কখনোই জোর করে কামড়ায় না। দিনে নয়, সপ্তাহে একদিন খেতে দিতে হয় এদের। বড় সাপের জন্য ৩-৬ কেজির খরগোশ ও ছোট সাপের জন্য মুরগিই বরাদ্দ। আপাতত ২১ বছরের জি মহানন্দে ১৬টি সাপের সঙ্গে দিন কাটাচ্ছেন আর অপেক্ষা করছেন পোষ্যের সংখ্যা বৃদ্ধির।

ডেইলি বাংলাদেশ/আরএজে